বড়দিনের ভাষণে যুদ্ধক্ষেত্রগুলোতে শান্তির আহ্বান পোপের

ভ্যাটিকানে বড়দিনের ভাষণে বিশ্বে ইয়েমেন এবং সিরিয়ার মত যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে শান্তি ও সম্প্রীতির আহ্বান জানিয়েছেন রোমান ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2018, 05:19 PM
Updated : 25 Dec 2018, 05:19 PM

কয়েক বছরের গৃহযুদ্ধে দেশ দুটি ধ্বংস হয়ে জনগণ মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে। মঙ্গলবার ভ্যাটিকানসহ গোটা বিশ্বের উদ্দেশে বড়দিনের বার্ষিক ভাষণে পোপ “সবার জন্য শুভকামনা জানিয়ে প্রতিটি দেশ এবং প্রতিটি সংস্কৃতির মানুষের মধ্যে ভ্রাতৃত্ব গড়ে তোলার আকাঙ্খা ব্যক্ত করেন।”

বিভিন্ন মতাদর্শের মানুষের মধ্যে ভ্রাতৃত্ব গড়ে তোলা, একে অপরের মত শোনা ও সম্মান করাসহ বিভিন্ন জাতি, ভাষা এবং সংস্কৃতির মানুষকে বিপদ হিসাবে না দেখে বরং একে সম্পদ হিসাবে দেখার আহ্বান জানান পোপ।

সেন্ট পিটার্স ব্যাসিলিকার ব্যালকোনি থেকে দেওয়া এ ভাষণে পোপ ইয়েমেন প্রসঙ্গে বলেন, সেখানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টায় হওয়া যুদ্ধবিরতি ভোগান্তির শিকার ‍শিশুসহ সব মানুষের জন্য শেষ পর্যন্ত স্বস্তি বয়ে আনবে বলে তিনি আশা করেন।

ওদিকে, সিরিয়া সঙ্কটের একটি রাজনৈতিক সমাধানের সংকল্প নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করবে- এমনটিই আশা করেন বলেও জানান পোপ।

তাছাড়া, বিশ্বব্যাপী শরণার্থীদের নিয়ে যে উত্তেজনা আর মেরুকরণ সে বিষয়টির উল্লেখ করে পোপ বলেন, ঈশ্বর এই অসহায় মানুষগুলোর জন্য ভালবাসা, সম্মান এবং তাদেরকে গ্রহণ করে নেওয়া হোক সেটিই চান।

ল্যাটিন আমেরিকার দেশ নিকারাগুয়া এবং ভেনেজুয়েলাতেও রাজনৈতিক সম্প্রীতির জন্য আহ্বান জানান পোপ। তার ভাষণে উঠে এসেছে ইউক্রেইন এবং আফ্রিকায় বাস্তুচ্যুত হওয়া লাখো মানুষের প্রসঙ্গও।