চীন সাগরে বিতর্কিত দ্বীপের কাছে ফের মার্কিন রণতরী

যুক্তরাষ্ট্রের দুইটি যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে চীনের দাবি করা দ্বীপগুলোর কাছে ফের নজরদারি শুরু করেছে।

>>রয়টার্স
Published : 27 May 2018, 04:38 PM
Updated : 27 May 2018, 04:50 PM

নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, একটি হিগিন্স ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ডেসট্রোয়ার এবং অ্যান্টিয়েটাম মিসাইল ক্রুজার রোববার দক্ষিণ চীন সাগরের কাছে প্যারাসেল দ্বীপপুঞ্জের ১২ নটিক্যাল মাইলের মধ্যে দিয়ে ঘুরে এসেছে।

নৌ যোগাযোগের গুরুত্বপূর্ণ পথ দক্ষিণ চীন সাগরকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। প্রতিবেশী আরও কয়েকটি দেশও একই দাবি করে।

দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্যকে চ্যালেঞ্জ জানাতে সেখানে মাঝে মধ্যে যুদ্ধজাহাজ পাঠায় ‍যুক্তরাষ্ট্র। যা নিয়ে বরাবরই ক্ষোভ প্রকাশ করেছে বেইজিং।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আসন্ন সম্মেলনের (১২ জুন) আগে সংবেদশীল এ সময়ে দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরীর উপস্থিতিতে বেইজিংয়ের প্রতিক্রিয়া কি হয় সেটিই এখন দেখার বিষয়।

উত্তর কোরিয়ার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র চীন। বিশ্বের সঙ্গে প্রায় বিচ্ছিন্ন দেশটির অর্থনীতি প্রায় সম্পূর্ণরূপে চীনের উপর নির্ভরশীল।

এছাড়া, মাত্র কয়েকদিন আগে পেন্টাগনের আমন্ত্রণে বেশ কয়েকটি দেশ মিলে যৌথ নৌ মহড়া শুরু করেছে। ওই মহড়ায় চীনকে আমন্ত্রণ জানানো হয়নি।

ভিয়েতনাম এবং ফিলিপিন্স প্যারাসেল দ্বীপপুঞ্জ নিজেদের ভূখণ্ড বলে দাবি করে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর পক্ষ থেকে বিতর্কিত ওই অঞ্চলের কাছে রণতরী পাঠানোর বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করা হয়নি। তবে তারা বলেছে, নিয়মিত ‍রুটিনের অংশ হিসেবে তারা ওই অঞ্চলে গিয়েছিল।

“ফ্রিডম অব নেভিগেশন অপারেশনের অংশ হিসেবে আমরা আমাদের নিয়মিত রুটিন মাফিক কাজ করেছি। আমরা অতীতে এটা করেছি এবং ভবিষ্যতেও এটাই করব।”

চীনের পররাষ্ট্র বা প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।