সিরিয়া নিয়ে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার পথে ট্রাম্প

সিরিয়ার গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের রাসায়নিক হামলায় সমর্থন দেওয়ার শাস্তি হিসাবে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2018, 04:15 PM
Updated : 16 April 2018, 05:24 PM

সোমবারই এ নিষেধাজ্ঞা আরোপের কথা রয়েছে বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা।

সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও এরমিত্র দেশগুলোর ক্ষেপণাস্ত্র হামলার কয়েকদিনের মাথায় মার্কিন প্রশাসন এ নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নিচ্ছে।

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের এ নতুন নিষেধাজ্ঞার সিদ্ধান্তের কথা রোববারই জানিয়েছিলেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস- এর ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে তিনি বলেন, এ নিষেধাজ্ঞা সরাসরি সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সাজ-সরঞ্জাম লেনদেনের কাজে জড়িত কোনো কোম্পানির বিরুদ্ধে এবং রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে আরোপ করা হবে।

হ্যালি বলেন, “এবার প্রত্যেকেই বিষয়টি অনুধাবন করতে পারবে বলে আমি মনে করি। সবাই জানে যে আমরা কড়া বার্তা দেই। আশা করছি, এবার তারা এটি শুনবে।”

এ নিষেধাজ্ঞার মানে হচ্ছে এই যে, যুক্তরাষ্ট্র কেবল প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারকেই দায়ী মনে করে না, এর দোসর রাশিয়া এবং ইরানকেও দায়ী মনে করে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অঙ্গীকার করে বলেছেন, বিষাক্ত গ্যাস ব্যবহারের সুযোগ করে দেওয়ার জন্য সিরিয়ার মিত্রদেরকে ‘চড়া মূল্য’ দিতে হবে।

এবারের নিষেধাজ্ঞাটি আরোপ হলে রাশিয়ার ওপর গত চার সপ্তাহে এটি হবে ট্রাম্প প্রশাসনের তৃতীয় দফা নিষেধাজ্ঞা।

গত মাসে ২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ এবং সাইবার হামলার অভিযোগে ট্রাম্প প্রশাসন রাশিয়ার কোম্পানি ও ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

এরপর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজনসহ উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও  রুশ ধনকুবেরদের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে।

তাছাড়া, যুক্তরাজ্যে সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়েকে হত্যাচেষ্টার অভিযোগে যুক্তরাষ্ট্র ৬০জন রুশ কূটনীতিককে বহিষ্কার করার পাশাপাশি সিয়াটলে রাশিয়ার কনস্যুলেটও বন্ধ করেছে।