পানবাহারের বিজ্ঞাপনে ব্রসনানের ছবি, ব্যাখ্যা চায় ভারতীয় কর্তৃপক্ষ

ভারতের রাজধানী দিল্লির স্বাস্থ্য বিভাগ হলিউড অভিনেতা পিয়ার্স ব্রসনানের কাছে তামাকজাত স্থানীয় একটি মাউথ ফ্রেশনারের বিজ্ঞাপনে তার ছবি থাকার ব্যাখ্যা জানতে চেয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 09:24 AM
Updated : 14 Feb 2018, 09:25 AM

১০ দিনের মধ্যে সাবেক এ জেমস বন্ড তারকা প্রতিক্রিয়া না জানালে তার ৫ হাজার রুপি জরিমানা কিংবা দুই বছরের কারাদণ্ডও হতে পারে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ব্যাখ্যা না দিলে কি উপায়ে ব্রসনানের সাজা কার্যকর করা হবে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

ভারতের আইনে তামাক ও তামাকজাত পণ্যের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা আছে।

পানবাহারের বিজ্ঞাপনে ব্রসনানকে প্রথম দেখা গিয়েছিল ২০১৬ সালে। সে সময় ওই ছবিকে ‘অনুনোমোদিত’ বলে তা সরিয়ে নিতে দাবিও তুলেছিলেন তিনি।

“আমরা কোম্পানির মাধ্যমে পিয়ার্স ব্রসনানের নামে নোটিস দিয়েছি, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেও তার কাছে এটি পৌঁছানো হয়েছে,” ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে এমনটাই জানান দিল্লির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

পান মসলা,তামাকের শক্তিশালী মিশ্রণ গুটকা,সুপারির ‍গুঁড়া, চুন, লবঙ্গসহ নানা উপাদানে পানবাহার তৈরি হয়। চিবিয়ে ব্যবহারযোগ্য এ পণ্যটি ভারতের লাখ লাখ মানুষকে মৃদু আসক্তির দিকে ঠেলে দিয়েছে।

যদিও পণ্যটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান অশোক অ্যান্ড কোং ২০১৬ সালে বিবিসির কাছে পানবাহারে তামাক বা নিকোটিনের অস্তিত্ব নেই বলে দাবি করেছিল।

পরে পিপলস ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে ব্রসনান জানান, ‘শ্বাস বিশুদ্ধিকরণ/ দাঁত প্রক্ষালক’ একটি পণ্যের বিজ্ঞাপনে তার সঙ্গে অশোক অ্যান্ড কোংয়ের চুক্তি হয়েছিল। ওই পণ্যে কোনো ‘তামাক’ বা ‘ক্ষতিকর পদার্থ’ নেই বলেও মন্তব্য এ হলিউড অভিনেতার।

বিবিসি বলছে, পান মসলা ও গুটকার সঙ্গে ক্যান্সারের যোগ থাকায় ভারতের বহু অঙ্গরাজ্যেই এগুলোর বিক্রি বন্ধ।

সাধারণ জনগণ যেন না কেনে সেজন্য পণ্যগুলোর ব্যবহার অনুৎসাহিত করে প্রচারও চালিয়ে আসছে তারা।