‘শিশু’ ট্রাম্পের কোনো বিশ্বাসযোগ্যতা নেই: মাইকেল ওলফ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার জবাব দিয়েছেন তাকে নিয়ে লেখা নতুন বইয়ের লেখক মাইকেল ওলফ। বলেছেন, ট্রাম্পের উপদেষ্টাদের অনেকেই বলেন তিনি ‘শিশু’র মতো। তার কোনো বিশ্বাসযোগ্যতা নেই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2018, 04:05 PM
Updated : 5 Jan 2018, 04:46 PM

মার্কিন সাংবাদিক ওলফের ‘ফায়ার অ্যান্ড ফিউরি: ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউজ’ শীর্ষক বইটিতে ২০১৬ সালের নির্বাচনী প্রচারের সময় ট্রাম্পপুত্রের সঙ্গে রাশিয়ার কর্মকর্তাদের বৈঠককে ‘রাষ্ট্রদ্রোহ’ বলে হোয়াইট হাউজের সাবেক চিফ স্ট্র্যাটেজিস্ট স্টিভ ব্যাননেরঅভিযোগের কথা আছে। আরো আছে- নির্বাচনে জয়ের পর ট্রাম্পের হতভম্ব, বিস্মিত অবস্থা, হোয়াইট হাউজ নিয়ে ভয় পাওয়াসহ বহু অজানা তথ্য।

বইটি ভুয়া এবং ‘মিথ্যায় ভরা’ বলে এক টুইটে সমালোচনা করেছেন ট্রাম্প। তাছাড়া, লেখক মাইকেল ওলফের সঙ্গে তিনি কখনো কথা বলেননি এবং তাকে হোয়াইট হাউজেও কখনো ঢুকতে দেওয়া হয়নি বলে ট্রাম্প দাবি করেছেন।

কিন্তু তার এ কথা উল্টে দিয়ে মাইকেল ওলফ এনবিসি চ্যানেলের ‘টুডে শো’ তে শুক্রবার এক সাক্ষাৎকারে বলেছেন, ট্রাম্পের সঙ্গে তিনঘণ্টা কাটিয়েছেন তিনি।  ট্রাম্পের নির্বাচনী প্রচারের সময় এবং অভিষেকের পর তার সঙ্গে তিনি এ সময় কাটান। ট্রাম্পের সঙ্গে তার কথাও হয়েছে।

ওলফ বলেন, “আমার সঙ্গে প্রেসিডেন্টের পুরোদস্তুর কথা হয়েছে। এটি যে সাক্ষাৎকার ছিল সেটি তিনি বুঝেছেন কি না জানিনা। কিন্তু এটি মোটেই অফ দ্য রেকর্ড নয়।”

তাছাড়া, ট্রাম্পের সঙ্গে প্রতিদিন মিনিটে মিনিটে কথা হয় এমন মানুষদের সঙ্গেও তার কথা হয়েছে বলে ওলফ জানিয়েছেন।

নতুন বই নিয়ে হোয়াইট হাউজের সমালোচনার পাল্টা জবাব দিয়ে ওলফ বলেন, “প্রেসিডেন্টের কোনো বিশ্বাসযোগ্যতা নেই। বিশ্বে তার মতো অবস্থানে পদচারণা করা যে কারোর চেয়েই সম্ভবত তিনি কম বিশ্বাসযোগ্য।”

“ট্রাম্পের পাশে থাকা উপদেষ্টা থেকে শুরু করে পরিবারের সদস্যরা পর্যন্ত শতকরা ১শ’ ভাগ মানুষই প্রেসিডেন্ট হিসাবে তার সক্ষমতা এবং বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন করেছে।”

হেয়াইট হাউজের কর্মকর্তা-কর্মচারীদের বর্ণনায়, প্রেসিডেন্ট শিশুর মতোই জানিয়ে ওলফ বলেন, “এর কারণ হচ্ছে, তিনি তাৎক্ষণিক সন্তুষ্টি চান। কোনো কিছু শুনতে বা বুঝতে চাননা।”

ট্রাম্পের কাছের দুইশ’রও বেশি জনের সাক্ষাৎকারের ভিত্তিতে বইটি লেখা হয়েছে বলে জানিয়েছেন ওলফ।  মঙ্গলবার বইটি প্রকাশের কথা থাকলেও ট্রাম্পের আইনজীবীদের তা ঠেকানোর তোড়জোড়ের মধ্যে এটি আগেভাগেই শুক্রবার প্রকাশ করা হয়।