যুক্তরাষ্ট্র-কিউবা চুক্তির ইতি টানবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে সদ্য নির্বাচিত রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক ট্যুইটে বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে কিউবার স্বাক্ষরিত চুক্তির ইতি টানবেন যদি হাভানা এর চেয়েও একটি ভাল চুক্তি না করে।

>>রয়টার্স
Published : 28 Nov 2016, 04:40 PM
Updated : 28 Nov 2016, 04:41 PM

এর মধ্য দিয়ে ট্রাম্প দীর্ঘদিনের বৈরি দেশ কিউবার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নতুন সম্পর্ক গড়ার পদক্ষেপ উল্টে দেওয়ার নির্বাচনী প্রতিশ্রুতিরই বহিঃপ্রকাশ ঘটালেন।

সোমবার এক ট্যুইটার বার্তায় ট্রাম্প বলেন, “কিউবা তার দেশের জনগণ, কিউবান-আমেরিকান নাগরিক এবং সর্বপোরি গোটা যুক্তরাষ্ট্রের জন্য আরও ভাল একটি চুক্তি করতে আগ্রহী না হলে আমি যুক্তরাষ্ট্র-কিউবা চুক্তির সমাপ্তি টানব।”

কিউবাবাসী তাদের প্রিয় প্রয়াত নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে শোক পালনের মধ্য দিয়ে তাকে শেষ শ্রদ্ধা জানানোর প্রস্তুতি নেওয়ার সময়টিতে ট্রাম্প এ ট্যুইটার বার্তা দিলেন।

শনিবার ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, ২০ জানুয়ারিতে তিনি ক্ষমতা গ্রহণের পর ফিদেল কাস্ত্রো বিহীন কিউবার জনগণের স্বাধীনতা ও সমৃদ্ধির জন্য তার প্রশাসন যা কিছু করা সম্ভব তার সবকিছুই করবে।

কিন্তু নির্বাচনী প্রচারের সময় ট্রাম্প কিউবার সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের বরফ গলানোর ওবামার প্রচেষ্টা উল্টে দেওয়ার যে হুমকি দিয়েছিলেন সেটি তিনি অনুসরণ করবেন কিনা এ বক্তব্যে সে বিষয়টি এড়িয়ে গেছেন তিনি। অনেকেই তার এ বক্তব্যকে নির্বাচনী প্রচারের সময়কার অবস্থান থেকে সরে এসে  কিউবার প্রতি সুর নরম করার ইঙ্গিত হিসাবেই দেখেছে।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর মৃত্যু কিউবাবাসীকে এরই মধ্যে উদ্বিগ্ন করে তুলেছে। অনেকেরই আশঙ্কা, ট্রাম্প কিউবার সঙ্গে তার পূর্বসূরি ওবামার নেওয়া বাণিজ্য ও ভ্রমণ সুবিধার পদক্ষেপ বন্ধ করে দিতে পারেন।

কিউবার অভ্যন্তরীন রাজনৈতিক পদ্ধতি পরিবর্তন করার যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে কিউবাবাসীরা সবসময়ই দৃঢ়তার সঙ্গে প্রতিহত করে এসেছে। তবে ট্রাম্পের ব্যাপারে কিউবা সরকার এখন অনেকটা নীরব রয়েছে। ট্রাম্প নির্বাচনী প্রচারের সময়কার কঠোর অবস্থান থেকে সরে এসে বাস্তবতার নিরীখে নীতি পরিবর্তন করেন কিনা সেটিই দেখার অপেক্ষায় আছে কিউবা।