সিএনএন-এর বিরুদ্ধে ট্রাম্পের মানহানির মামলা

যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্টের অভিযোগ, সিএনএন তার বিরুদ্ধে ‘মানহানিকর এবং অপমানজনক’ প্রচার চালিয়েছে।

রয়টার্স
Published : 4 Oct 2022, 11:58 AM
Updated : 4 Oct 2022, 11:58 AM

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সংবাদমাধ্যম সিএনএন এর বিরুদ্ধে মানহানির মামলা করেছেন। ৪৭ কোটি ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন তিনি।

ট্রাম্পের অভিযোগ, সিএনএন তার বিরুদ্ধে ‘মানহানিকর এবং অপমানজনক’ প্রচার চালিয়েছে। সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে ফোর্ড লডারডেলের ডিস্ট্রিক্ট কোর্টে মামলা করেন ট্রাম্প।

অভিযোগনামায় বলা হয়েছে, তাকে (ট্রাম্প) রাজনৈতিকভাবে পরাজিত করার জন্য সিএনএন একটি নেতৃস্থানীয় সংবাদ প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রভাব খাটিয়েছে।

রিপাবলিকান দলের এই সাবেক প্রেসিডেন্ট তার ২৯ পৃষ্ঠার অভিযোগনামায় আরও বলেছেন, তাকে সমালোচনা করার দীর্ঘ রেকর্ড সিএনএন-এর আছে। কিন্তু সম্প্রতি কয়েকমাসে সিএনএন আক্রমণাত্মক সমালোচনা আরও বাড়িয়েছে। কারণ, তিনি (ট্রাম্প) ২০২৪ সালে আবারও প্রেসিডেন্ট পদে লড়বেন বলে তারা শঙ্কায় আছে।

“রাজনৈতিক পাল্লা বামেদের দিকে ভারি করার চেষ্টায় সিএনএন মামলার বাদীর বিরুদ্ধে একের পর এক আরও বেশি কালিমাময় ও মিথ্যা প্রচার চালিয়েছে। তাকে ‘বর্ণবাদী’, ‘রাশিয়ার দালাল’, ‘বিদ্রোহী’ এবং ‘হিটলার’- এসব মানহানিকর তকমা দেওয়া হয়েছে,” বলে উল্লেখ করা হয়েছে অভিযোগপত্রে।

হিটলারের সঙ্গে ট্রাম্পের তুলনা করার সিএনএন এর চেষ্টার কয়েকটি ঘটনার তালিকাও অভিযোগনামায় দেওয়া হয়েছে। এর মধ্যে আছে, এ বছরের জানুয়ারিতে সাংবাদিক ফরিদ জাকারিয়ার একটি বিশেষ প্রতিবেদন, যেটিতে জার্মানির সেই স্বৈরশাসক হিটলারের ফুটেজ রয়েছে।

সিএনএন তাদের বিরুদ্ধে ট্রাম্পের করা মামলার বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

ডনাল্ড ট্রাম্প ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে হেরে ক্ষমতা থেকে বিদায় নিয়েছেন। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি লড়বেন কিনা তা এখনও বলেননি।

এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, আগামী কয়েক সপ্তাহ এবং কয়েক মাসের মধ্যে তিনি অন্যান্য প্রধান গণমাধ্যম কোম্পানিগুলোর বিরুদ্ধেও মামলা করবেন। একইসঙ্গে গতবছর ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনার তদন্তকারী কংগ্রেস কমিটির বিরুদ্ধেও তিনি আইনি ব্যবস্থা নিতে পারেন বলে জানিয়েছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক