এক ভূমিকম্পে এক স্কুলের কেউ রইল না বেঁচে

ভূমিকম্পে মরক্কোয় প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2024, 06:01 AM
Updated : 8 Feb 2024, 06:01 AM

এক সপ্তাহ আগে মরক্কোয় হওয়া ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে পাহাড়ি একটি গ্রামের একটি স্কুলের ৩২ শিক্ষার্থীর সবাই মা*রা গেছে। স্কুলের শিক্ষিকা নেসরিন আবু এলফাদেল ভূমিকম্পের সময় মারাকেশে ছিলেন। তার ও তার শিক্ষার্থীদের গ্রাম আদাসেলের অবস্থান গত ৮ সেপ্টেম্বরের ভূমিকম্পের উৎপত্তি স্থলের খুব কাছে ছিল।

ভূমিকম্পের পর গ্রামে ফেরেন নেসরিন। তিনি একে একে নিজের সব শিক্ষার্থী খোঁজ করা শুরু করেন এবং ভীষণ অবাক হয়ে আবিষ্কার করেন তা ছয় থেকে ১২ বছর বসয়ী সব শিক্ষার্থী ভূমিকম্পে প্রাণ হারিয়েছে।

আরবি ও ফরাসি ভাষায় কথা বলতে পারা ওই শিক্ষিকা বিবিসিকে বলেন, “আমি সবার নাম ধরে ধরে খোঁজ শুরু করি এবং কয়েকঘণ্টার মধ্যে আমার জবাব পেয়ে যাই-তারা সবাই মা*রা গেছে। আমার মনে হচ্ছিল আমি ক্লাসে উপস্থিতির খাতা হাতে একজন একজন করে নাম ডাকছি আর এক এক করে নাম কেটে দিচ্ছি এবং ৩২টি নামই আমাকে কেটে ফেলতে হয়েছে।”

তিনি আরো জানান, “শেষ ক্লাস ছিল শুক্রবার রাতে। তার ঠিক পাঁচ ঘণ্টা পর ভূমিকম্পে সবাই মারা যায়। আমরা সেদিন মরক্কোর জাতীয় সংগীত শিখেছিলাম এবং ভেবেছিলাম সোমবার সকালে পুরো স্কুলের সামনে তা গাইব। আমি ঘুমাতে পারছি না। এখনো আমার বিশ্বাস হচ্ছে না। লোকজন ভাবছে আমি বেঁচে গেছি, আমি ভাগ্যবানদের একজন। কিন্তু আমি বুঝতে পারছি না কীভাবে আমি আমার এই জীবন বয়ে নিয়ে যাব।”

ভূমিকম্পে মরক্কোয় প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারিয়েছে। সংবাদ সূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)