শস্য চুক্তি কার্যত বন্ধ করে রেখেছে রাশিয়া: ইউক্রেইন

কৃষ্ণ সাগরের বন্দর দিয়ে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ আগামী ১৮ মে শেষ হবে।

রয়টার্স
Published : 8 May 2023, 04:18 PM
Updated : 8 May 2023, 04:18 PM

কৃষ্ণ সাগরের বন্দরে ভিড়তে চাওয়া জাহাজের নিবন্ধন না করে রাশিয়া ‘কৃষ্ণ সাগর শস্য চুক্তি’ কার্যত বন্ধ করে রেখেছে বলে অভিযোগ ইউক্রেইনের।

দেশটির পনুর্গঠন মন্ত্রণালয় থেকে সোমবার এ অভিযোগ করা হয়।

গত বছর ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেইনে আগ্রাসন শুরুর পরপরই কৃষ্ণ সাগরে দেশটির বন্দরগুলো অচল হয়ে পড়ে।

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় গত বছর জুলাই মাসে ইউক্রেইনের তিনটি বন্দরের কার্যক্রম স্বাভাবিক করতে মস্কো ও কিইভের মধ্যে একটি চুক্তি হয়।

এখন ইউক্রেইন বলছে, রাশিয়া পুনরায় বন্দরের কার্যক্রম কার্যত বন্ধ করে দিয়েছে।

পুনর্গঠন মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘‘রাশিয়া আবারও আগত জাহাজগুলোর নিবন্ধন ও পরিদর্শন করতে অস্বীকৃতি জানিয়ে শস্য রপ্তানির উদ্যোগ কার্যত বন্ধ করে দিয়েছে। যা বর্তমান চুক্তির সঙ্গে সাংঘর্ষিক।”

বিবৃতি আরো বলা হয়, অন্তত ৯০টি জাহাজ, যেগুলোর মধ্যে ৬২টি পণ্য নিতে এসেছে, সেগুলো ইউক্রেইনের বন্দরে ভেড়ার অনুমতি পেতে তুরস্কের জলসীমায় অপেক্ষা করছে।

আগামী ১৮ মে ওই চুক্তির মেয়াদ শেষ হবে। বিশ্বের বৃহৎ শস্য উৎপাদনকারী দেশ ইউক্রেইন। সেখানে যুদ্ধ শুরু হলে শস্য রপ্তানি বন্ধ হয়ে যাওয়ার নেতিবাচক প্রভাব পুরো বিশ্বের উপর পড়েছে।

দেখা দিয়েছে চরম খাদ্য সংকট, হু হু করে কয়েক গুণ বেড়ে গেছে খাদ্যপণ্যের দাম। এ অবস্থায় বৈশ্বিক খাদ্য সংকট খানিকটা কমিয়ে আনতে ইউক্রেইনে লড়াইরত দুই পক্ষকে এক টেবিলে এনে দেশটির গুদামে পড়ে নষ্ট হতে থাকা লাখ লাখ টন শস্য রপ্তানির উদ্যোগ নেওয়া হয়, করা হয় চুক্তি।

কিন্তু রাশিয়া ওই চুক্তি প্রত্যাহারের হুমকি দিয়েছে। জাতিসংঘ ও তুরস্ক চেষ্টা করছে চুক্তির মেয়াদ বাড়াতে।