সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা অসাংবিধানিক : জাপান হাইকোর্ট

জাপানের উত্তরাঞ্চলীয় স্যাপোরো নগরীর হাই কোর্ট এবং রাজধানী টোকিওর জেলা আদালত এমন রায় দিয়েছে।

রয়টার্স
Published : 14 March 2024, 04:35 PM
Updated : 14 March 2024, 04:35 PM

জাপানের হাইকোর্ট বলেছে, সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা অসাংবিধানিক ছিল। জাপানের উত্তরাঞ্চলীয় স্যাপোরো নগরীর হাই কোর্ট এবং রাজধানী টোকিওর জেলা আদালত বৃহস্পতিবার একই রায় দিয়েছে।

রায়ে বলা হয়েছে, সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা নাগরিক অধিকারের লঙ্ঘন। স্যাপোরো আদালতের রায়ে বলা হয়েছে, জাপানের সিভিল কোড বিধি মোতাবেক কেবল বিপরীত লিঙ্গের কারো সঙ্গে বিয়ে সীমাবদ্ধ রাখাটা অসাংবিধানিক এবং বৈষম্যমূলক।

“সমকামী বিয়ে কার্যকর করলে তা কোনও অসুবিধা বা ক্ষতিকারক প্রভাব ফেলবে বলে মনে হয় না,” বলেছে আদালত। ওদিকে, টোকিও আদালতও সমকামী বিয়েতে বাধাকে সংবিধানবিরুদ্ধ অবস্থান বলে বর্ণনা করেছে।

মানবাধিকার কর্মীরা আদালতের রায়কে স্বাগত জানিয়েছে। তবে তারা সতর্ক করে বলেছে, সমকামী বিয়ে বৈধ হতে এখনও আইনপ্রণেতাদের অনুমোদন পাওয়া বাকি।

স্যাপোরো আদালত বলেছে, তারা আশা করে পার্লমেন্ট এক পর্যায়ে যথাযথ সমকামী বিয়ে আইন প্রতিষ্ঠা করবে।

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এ একমাত্র জাপানই সমকামী জুটিকে পুরোপুরি স্বীকৃতি দেয় না কিংবা তাদের জন্য পরিষ্কার কোনও আইনি সুরক্ষা নেই।

তবে সম্প্রতি কয়েক বছরে জাপানে সমকামী জুটির প্রতি সমর্থন বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকার এ বিয়েকে সমর্থন করার চাপে পড়েছে। জরিপে দেখা গেছে, জাপানের জনসংখ্যার ৭০ শতাংশই সমকামী বিয়েকে সমর্থন করে।

তবে সমকামী বিয়ের বিষয়টি নিম্ন আদালতে বিতর্কিত হয়েছে। একটি জেলা আদালত সমকামী বিয়েতে নিষেধাজ্ঞাকে সাংবিধানিক বললেও অন্যান্য আদালত একে অসাংবিধানিক আখ্যা দিয়েছে।

সমকামী বিয়ের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে ২০১৯ সাল থেকে একাধিক মামলা চলে আসছে। ২০২১ সালে স্যাপোরোর একটি আদালত এই নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক বলে রায় দিয়েছিল।

বৃহস্পতিবারের নতুন রায়ের আগে গত দুইবছরে ৫ টি আদালত সমকামী বিয়ের বিষয়ে বিভিন্ন রকম রায় দিয়েছে। কোনও কোনও আদালত সমকামী বিয়ে নিয়ে নিষেধাজ্ঞাই বহাল রেখে ব্যক্তিগত অধিকারের সুরক্ষা নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। আবার কিছু আদালত এর বিরুদ্ধে রায় দিয়েছে।