কিইভের রেস্তোরাঁগুলো খোলার পরিকল্পনা করছে ম্যাকডোনাল্ডস

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর ম্যাকডোনাল্ডস মার্চে দেশটিতে তাদের শতাধিক রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2022, 06:06 PM
Updated : 11 August 2022, 06:06 PM

রাজধানী কিইভসহ পশ্চিম ইউক্রেইনে নিজেদের রেস্তোরাঁগুলো পুনরায় খোলার পরিকল্পনা করছে বিশ্বখ্যাত ফাস্টফুড চেইন ম্যাকডোনাল্ডস।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর মার্চে দেশটিতে থাকা নিজেদের শতাধিক রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছিল ম্যাকডোনাল্ডস। যদিও তারা এখন পর্যন্ত সেখানে তাদের ১০ হাজারের বেশি কর্মীকে বেতন দিয়ে যাচ্ছে বলে জানায় বিবিসি।

ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষের আশা, তাদের এ পরিকল্পনা ‘ইউক্রেইনে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনার ক্ষেত্রে খুব ছোট হলেও গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ হবে।

তারা জানান, আগামী কয়েক মাসে কিইভ এবং পশ্চিম ইউক্রেইনে যে অঞ্চলগুলো অপেক্ষাকৃত নিরাপদ মনে হবে সেখানে রেস্তোরাঁগুলো পুনরায় চালু করার উদ্যোগ নেবেন।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে পোস্ট করা এক বার্তায় কোম্পানির ভাইস প্রেসিডেন্ট পল পমরয় বলেন, ‘‘আমরা আমাদের কর্মীদের সঙ্গে বিস্তারিত কথা বলেছি, যারা কাজে ফিরে আসার এবং ইউক্রেইনে আমাদের রেস্তোরাঁগুলিকে আবার খোলা দেখার দৃঢ় ইচ্ছা প্রকাশ করেছেন। যেখানে এটি করা নিরাপদ এবং দায়িত্বশীল হবে।

‘‘সাম্প্রতিক মাসগুলোতে, এটা বিশ্বাস করা হচ্ছে যে, ইউক্রেইনে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনতে এটি একটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ সমর্থন হবে, যা দিন দিন শক্তিশালী হয়েছে। এবং ইউক্রেইনের কর্মকর্তারা পরামর্শ দিয়ে বলেছেন, যেন সেখানে ব্যবসা কার্যক্রম পুনরায় চালু করা হয়। যা স্থানীয় অর্থনীতি এবং ইউক্রেইনের জনগণকে সমর্থন করবে।”

বিশেষজ্ঞরা বলছেন, যুদ্ধের কারণে এবছর ইউক্রেইনের অর্থনীতি ৩৫ শতাংশ বা তার বেশি সংকুচিত হবে। যুদ্ধের কারণে দেশটির রপ্তানি কার্যক্রম বিঘ্নিত হয়েছে, গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে এবং হাজার হাজার বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

গত জুনে এক বৈঠকে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা ব্যবসায়ী নেতাদের তার দেশে বিনিয়োগ করার অনুরোধ করেছেন।

কিইভে বেশ কয়েকটি দূতাবাসও খুলেছে। যেমন, গত এপ্রিলে যুক্তরাজ্য তাদের দূতাবাসের কার্যক্রম পুনরায় চালু করে।

রেস্তোরাঁগুলো পুনরায় চালু করা নিশ্চিত করতে ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষ তাদের সাপ্লাইয়ার ও কন্ট্রাকটরদের সঙ্গে মিলে কাজ করছেন। এছাড়া, কেএফসি, নাইকি ও জারাসহ আরও কয়েকটি পশ্চিমা ব্র্যান্ড ইউক্রেইনে পুনরায় তাদের দোকান খোলার পরিকল্পনার কথা জানিয়েছে।

গত মার্চে রাশিয়াতেও নিজেদের ব্যবসা গুটিয়ে নেয় ম্যাকডোনাল্ডস। মে মাসে তারা স্থানীয় এক ধনকুবেরের কাছে তাদের বেশিরভাগ রেস্তোরাঁ বিক্রি করে দেয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক