ইউক্রেইনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজন নেই: রাশিয়া

ইউক্রেইন যুদ্ধে রাশিয়া পারমাণবিক কিংবা রাসায়নিক অস্ত্র মোতায়েন করতে পারে বলে গণমাধ্যমে সৃষ্ট জল্পনা ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে বর্ণনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

রয়টার্স
Published : 16 August 2022, 01:00 PM
Updated : 16 August 2022, 01:00 PM

ইউক্রেইনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনও ‘প্রয়োজন রাশিয়ার নেই’। মস্কোয় আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে দেওয়া ভাষণে একথা বলেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

ইউক্রেইন যুদ্ধে রাশিয়া পারমাণবিক কিংবা রাসায়নিক অস্ত্র মোতায়েন করতে পারে বলে গণমাধ্যমে সৃষ্ট জল্পনা ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে বর্ণনা করেন তিনি।

ভাষণে শোইগু বলেন, সামরিক দৃষ্টিকোণ থেকে নির্ধারিত লক্ষ্য অর্জনের জন্য ইউক্রেইনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনও প্রয়োজন নেই। রাশিয়ার পারমাণবিক অস্ত্রের মূল উদ্দেশ্য হচ্ছে, পারমাণবিক হামলা ঠেকানো।

তিনি বলেন, “বিশেষ সামরিক অভিযানে রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার কিংবা রাসায়নিক অস্ত্র ব্যবহারের জন্য প্রস্তুত রাখা নিয়ে গণমাধ্যমগুলো জল্পনা ছড়াচ্ছে। তথ্যগত এসব আক্রমণ পুরোপুরি মিথ্যা।”

শোইগু অভিযোগ করে বলেন, ইউক্রেইনের সব সামরিক অভিযানের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। আর পশ্চিমা সামরিক জোট নেটো পূর্ব ও মধ্য ইউরোপে ‘একাধিক দফায়’ সেনা উপস্থিতি বাড়িয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক