ওআইসির প্রতি ইসরায়েলের উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান ইরানের

গত ৭ অক্টোবর থেকে মঙ্গলবার পর্যন্ত গাজায় ইসরায়েলের হামলায় ৩,৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

রয়টার্স
Published : 18 Oct 2023, 01:15 PM
Updated : 18 Oct 2023, 01:15 PM

অর্গানাইজেশন অব ইসলামিক কর্পোরেশন (ওআইসি) ভুক্ত দেশগুলোর ইসরায়েলে তেল রপ্তানি নিষিদ্ধ করার পাশাপাশি দেশটির উপর অন্যান্য নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে মনে করে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দল্লাহিয়ান বুধবার ইসলামিক দেশগুলোর সরকারের প্রতি তাদের দেশে থাকা সব ইরায়েলি কূটনীতিককে বহিষ্কার করার আহ্বানও জানিয়েছেন।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাসের নজিরবিহীন হামলায় ১৩শ’র বেশি মানুষ নিহত হন। আরো প্রায় ২০০ জনকে গাজায় ধরে নিয়ে গেছে হামাস যোদ্ধারা।

হামাসের হামলার জবাব দিতে ওই দিন থেকেই গাজার উপর ক্রমাগত আকাশ হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ৭ অক্টোবর থেকে মঙ্গলবার পর্যন্ত গাজায় ৩,৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ১১ হাজারের বেশি মানুষ।

ইসরায়েল মঙ্গলবার রাতে গাজার আল-আহলি আল-আরাবি হাসপাতালে হামলা চলায়। যে হামলায় ৪৭১ জন নিহত হয়েছে বলে বুধবার জানিয়েছে ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়। আহত হয়েছে ৩১৪ জন।

গাজার হাসপাতালে হামলার পর সৌদি আরবের জেদ্দায় বুধবার জরুরি বৈঠকে বসেন ওআইসি সদস্যরা। তারা সেখানে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ উত্তেজনা বৃদ্ধির কারণে পুরো মধ্যপ্রাচ্য যে হুমকির মুখে পড়েছে তা নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরায়েল কর্তৃক সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধের নথিভুক্ত করার জন্য ইসলামিক আইনজীবীদের একটি দল গঠনেরও আহ্বান জানান।

ইরানের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক কোনো সম্পর্ক নেই।