ইরাকে বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন সেনা আহত

ইসলামিক রেজিসটেন্স ইন ইরাক নামে একটি সশস্ত্র সংগঠন এই হামলার দায় স্বীকার করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2024, 04:24 AM
Updated : 21 Jan 2024, 04:24 AM

ইরাকের পশ্চিমাঞ্চলে অবস্থিত আল আসাদ বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলায় যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন সেনা আহত হয়েছেন।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড থেকে বলা হয়, ইরান সমর্থিত মিলিশিয়ারা শনিবার সন্ধ্যায় আল আসাদ বিমানঘাঁটি লক্ষ্য করে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট ছুড়েছে। ওই বিমানঘাঁটিতে আমেরিকার সেনাসদস্যরা ছিলেন।

“এ ঘটনায় অনির্দিষ্ট সংখ্যায় মার্কিন সেনাকে ‘ট্রমাটিক ব্রেইন ইনজুরির’ চিকিৎসা নিতে হচ্ছে।” হামলায় অন্তত একজন ইরাকি সেনাও আহত হয়েছেন।

ইসলামিক রেজিসটেন্স ইন ইরাক নামে একটি সশস্ত্র সংগঠন এই হামলার দায় স্বীকার করেছে। গত বছরের শেষ দিকে এই দলটির উত্থান হয় এবং তারা ইরাকে থাকা ইরান সমির্থত অন্যান্য সশস্ত্র জঙ্গি দলগুলোর মতই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়াশিংটন ইন্সটিটিউট ফর নেয়ার ইস্ট পলিসি।

কয়েক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের সেনাসদস্যদের উপর আরেকটি হামলার দায়ও স্বীকার করে সশস্ত্র দলটি। গত কয়েক মাসে আল আসাদ বিমানঘাঁটিতে বার বার হামলা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, শনিবার আল আসাদ বিমানঘাঁটি লক্ষ্য করে ছোড়া ক্ষেপণাস্ত্র এবং রকেটের বেশিরভাগই আকাশেই ধ্বংস করে দেওয়া হয়েছে। তবে কয়েকটি আকাশ সুরক্ষা ব্যবস্থা ভেদ করে ঘাঁটিতে আঘাত হানে।

সর্বশেষ আঘাতে ঘাঁটির কতটা ক্ষতি হয়েছে তা মূল্যায়ন করে দেখা হচ্ছে।

গত ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়া পর ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নানা সামরিক অবস্থানে ইরান সমর্থিত মিলিশিয়ারা হামলা চালাচ্ছে।