ইউক্রেইনের উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে কর্তৃপক্ষ

সুমাই অঞ্চলের ২২টি গ্রাম থেকে সাড়ে চার হাজারের বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে বলে সামরিক প্রশাসন জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2024, 09:42 AM
Updated : 16 March 2024, 09:42 AM

ইউক্রেনের সুমাই অঞ্চলের রাশিয়ার সীমান্তবর্তী এলাকাগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে কর্তৃপক্ষ। ওই এলাকার বাড়তি সময় ধরে গোলা বর্ষিত হওয়ার পর বাসিন্দাদের সরিয়ে নেওয়া শুরু হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

সুমাই অঞ্চলের সামরিক প্রশাসন শুক্রবার টেলিগ্রাম অ্যাপে জানায়, গত তিন দিনে সীমান্তের ভেলিকোপিসারস্কার নিকটবর্তী এলাকাগুলো থেকে ১৮০ জনেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।    

কর্তৃপক্ষ জানিয়েছে, সুমাইতে দীর্ঘ দিন ধরে প্রায় প্রতিদিন গোলাবর্ষণ করে আসেছে রাশিয়া, কিন্তু এখন আক্রমণের তীব্রতা বেড়েছে। 

আঞ্চলিক প্রশাসন জানিয়েছে, যে এলাকাগুলো থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে সেখানে গত পাঁচ দিনে তিনজন নিহত ও ১৩ জন আহত হয়েছে।

সুমাই অঞ্চলের ২২টি গ্রাম থেকে এ পর্যন্ত সাড়ে চার হাজারের বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে বলে সামরিক প্রশাসন জানিয়েছে; খবর বার্তা সংস্থা রয়টার্সের।

Also Read: রাশিয়ায় ঢুকে হামলা শুরুর দাবি ক্রেমলিন-বিরোধী রুশ সশস্ত্র দলের

ভেলিকোপিসারস্কার কাছে সীমান্তের অপর পাশে কয়েক কিলোমিটারের মধ্যেই রাশিয়ার বেলগোরোদ অঞ্চলের কোজিনকা গ্রামের অবস্থান। গত সপ্তাহে এই গ্রামটিতেই ইউক্রেইন থেকে একটি সশস্ত্র অনুপ্রবেশের ঘটনা ঘটেছিল। কোজিনকার স্থানীয় কর্তৃপক্ষ জানায়, ওই সশস্ত্র গোষ্ঠীর আক্রমণে সেখানে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়।  

যে সশস্ত্র গোষ্ঠীটি কোজিনকায় অনুপ্রবেশ করেছিল তারা নিজেদের ক্রেমলিনবিরোধী রাশিয়ার নাগরিক বলে দাবি করে বলেছে, এলাকাটিতে সামরিক অভিযান পরিচালনা করছে তারা।  

বেলগোরোদ অঞ্চলের গভর্নর বিচেস্ল্যাভ গ্লাদকভ জানিয়েছেন, তার এলাকায় বৃহস্পতিবার পর্যন্ত গোলাবর্ষণ করা হয়েছে, এতে একজন আহত হয়েছে।

বুধবার রাতে সীমান্ত অঞ্চল পরিদর্শনের পর গ্লাদকভ জানিয়েছিলেন, সেখানে কোনো শত্রু বাহিনী নেই।  

বেলগোরোদের প্রতিবেশী রুশ অঞ্চল কুর্স্কের গর্ভনর রোমান স্তারোভয়িত জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে তাদের বিমান প্রতিরক্ষা ইউনিটগুলো ইউক্রেইনের তিনটি ড্রোন ভূপাতিত করেছে।

তবে উভয়পক্ষের সামরিক তৎপরতার এসব দাবি রয়টার্স যাচাই করে দেখতে পারেনি বলে জানিয়েছে।