মুন ল্যান্ডার

পৃথিবীর সঙ্গে ‘সেলফি তোলা’ ছবি পাঠাল মার্কিন মুন ল্যান্ডার
ছবিতে দেখা যায়, পৃথিবীর সঙ্গে নিজের কিছু অংশ রেখে একটি সেলফি তুলেছে নোভা সি ল্যান্ডারটি, যার ডাকনাম ‘ওডেসিয়াস’। এমনকি কিছুটা দূরে ফ্যালকন ৯ রকেটের বিচ্ছিন্ন হওয়া দ্বিতীয় ধাপও দেখা গেছে একটি ছবিতে।
চাঁদের রাতে এক ‘ভূতুড়ে ছবি’ তুলে ঘুমাল জাপানের মুন ল্যান্ডার
ছবিটি তোলা হয়েছে যখন চাঁদে রাত নেমে আসছিল। একটি চাঁদের রাত পৃথিবীর দুই সপ্তাহের সমান এবং সে সময়ে তাপমাত্রা মাইনাস ১৩০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়।
চাঁদে নামার এক সপ্তাহ পর সাড়া দিল জাপানের ‘স্লিম’
স্থানচ্যুতির কারণে মুন ল্যান্ডারটির সৌর প্যানেলগুলো পশ্চিম মুখী হয়ে যায়। ফলে, তাৎক্ষণিকভাবে বিদ্যুৎ তৈরি করতে পারেনি এটি।
পৃথিবীর বায়ুমণ্ডলেই সমাপ্তি হচ্ছে মুন ল্যান্ডার পেরেগ্রিনের
সবকিছু পরিকল্পনা অনুযায়ী এগোলে উৎক্ষেপণের ১৫ দিনের মধ্যেই পৃথিবী থেকে চাঁদের কক্ষপথে প্রবেশ করত পেরেগ্রিন।
চাঁদে না নামলেও ডেটা সংগ্রহ করছে নাসার মুন ল্যান্ডার পেরেগ্রিন
এ ছাড়া, ‘আইরিস লুনার’ নামের একটি রোভারযানও বহন করা হচ্ছে পেরেগ্রিন মিশনটিতে, যা বানিয়েছেন কার্নেগি মেলন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। আর এর প্রাথমিক লক্ষ্য ছিল, চাঁদের পৃষ্ঠে গিয়ে ছবি তোলা।
চাঁদে রওনা দেওয়া মার্কিন রকেটটি ‘সম্ভবত ব্যর্থ’
পেরেগ্রিন মিশনে একটি কার্গোও বহন করা হচ্ছে, যেখানে মানব শরীরের অবশিষ্টাংশের পাশাপাশি জন এফ কেনেডি’সহ বেশ কয়েকজন সাবেক মার্কিন প্রেসিডেন্টের ডিএনএ রয়েছে।
৫০ বছর পর চাঁদে রওনা হল মার্কিন রকেট
চাঁদের প্রতি নাসার এমন আগ্রহ আসলে আর্টেমিস মিশনের প্রস্তুতির অংশ। মিশনটি সফল হলে সামনের বছরই চাঁদের পৃষ্ঠে মানুষের প্রত্যাবর্তনের সম্ভাবনা রয়েছে।
আর্টিমিসের জন্য ‘মুন ল্যান্ডার’ বানাবেন বেজোস: নাসা
স্পেসএক্স-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে কোম্পানিটির পেছনে শত কোটি ডলারের বেশি আর্থিক বিনিয়োগ করেছেন অ্যামাজন প্রতিষ্ঠাতা বেজস।