নারীর ক্ষমতায়ন

আদিবাসী নারীর ঘর কীভাবে ছোট হয়ে আসে?
বাংলাদেশের প্রেক্ষাপটে নারীরা পুরুষের চেয়ে কতটা এগিয়ে কিংবা পিছিয়ে, তা নিয়ে আন্তর্জাতিক প্রতিবেদন থাকলেও মূলধারায় এসে একজন আদিবাসী নারী কতটা অধিকার পায়, তা নিয়ে কোনো গবেষণা, প্রতিবেদন হয় না।
প্রসঙ্গ: জাতীয় সংসদে প্রতিবন্ধী নারীর সংরক্ষিত দুই আসন
আমাদের প্রশ্ন, এ সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে কি শুধুই তা দালিলিক করে রেখে দেওয়ার জন্য? কেবিনেটের অনুমোদন দেওয়ার একযুগের বেশি সময় পেরিয়ে গেলেও আজও কেন এটি কার্যকর হলো না?
নারীর ক্ষমতায়নসহ সব অর্জনের অংশীদার গণমাধ্যমকর্মীরা: প্রতিমন্ত্রী ইন্দিরা
ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, “মানুষ এখন শুধু খবরই পেতে চায় না, খবরের পেছনের ঘটনাও জানতে চায়।”
নারীর ক্ষমতায়ন: একটি জনপ্রিয় ধোঁকা
পুরুষতান্ত্রিক ব্যবস্থা না পাল্টে নারীর ক্ষমতায়নের নামে বড় বড় কিছু পদে নারীদের স্থাপন করলেই সমাজ থেকে লৈঙ্গিক বৈষম্য উঠে যাবে না, কোটি কোটি নারীর জীবন সহজ হয়ে যাবে না।
হে প্রতিবন্ধী নারী, আমরাও পারি
নারী দুর্বল! নারী অবলা! তাই নারী পারবে না। এই শুনতে শুনতে বেড়ে ওঠা, আমরা প্রতিবন্ধী নারীরা সাধারণ নারীর চেয়েও দুর্বল এবং অসহায় হয়ে পড়ি।
নারী দিবস: নীলফামারীতে কিশোরীদের সাইকেল শোভাযাত্রা
জেলা শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের দেড়শতাধিক কিশোরী সাইকেল র‌্যালিতে অংশগ্রহণ করে।
কোভিড পরবর্তী জেন্ডার সমতায় দরকার নারীর ক্ষমতায়ন
প্রাকৃতিক বিপর্যয় ও বিশ্বব্যাপী আর্থিক মন্দার মত সমস্যাগুলোর বিরুদ্ধে লড়াইয়ে নারীরা বেশি ক্ষতিগ্রস্ত হন, বলছেন বিশেষজ্ঞরা।
সাফ ফুটবলে ‘নারী বিপ্লব’
একটি মেয়ে এবং তার শরীর এমনই নিরাপত্তার বলয়ে পরিবেষ্টিত, যা শেষ পর্যন্ত রক্ষণশীলতার নামান্তর। জার্সি পড়ে মেয়েরা খেলবে, দৌড়াবে, শরীর দোল খাবে, অংসখ্য লোলুপ দৃষ্টি তাকিয়ে দেখবে-অভিভাবকরা তা মানবেন কীভাবে ...