টাস্ক ম্যানেজার শর্টকাট ফিরে এলো উইন্ডোজ ১১-তে

উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের ‘ডেভ চ্যানেল’-এ আপডেটের সঙ্গে যুক্ত ব্যবহারকারীরা ‘প্রিভিউ বিল্ড ২৫২১১’-এ আপডেট করে টাস্কবারে রাইট ক্লিক করলে একটি নতুন অপশনটি পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2022, 11:01 AM
Updated : 1 Oct 2022, 11:01 AM

উইন্ডোজ টাস্কবারে অবশেষে টাস্ক ম্যানেজার শর্টকাট ফিরিয়ে এনেছে মাইক্রোসফট। বর্তমানে এই সুবিধা মিলছে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের ‘প্রিভিউ বিল্ড ২৫২১১’ আপডেটে।

উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের ‘ডেভ চ্যানেল’-এ আপডেটের সঙ্গে যেসব ব্যবহারকারী যুক্ত আছেন, তারা ‘প্রিভিউ বিল্ড ২৫২১১’-তে আপডেট করার পর টাস্কবারে রাইট ক্লিক করলে একটি নতুন অপশন খুঁজে পাবেন। এর মাধ্যমে আগের চেয়ে দ্রুত টাস্ক ম্যানেজারে প্রবেশ করতে পারবেন তিনি।

সবশেষ আপডেটে চালু হওয়া একমাত্র ফিচার না হলেও একেই সবচেয়ে চমকপ্রদ ফিচার হিসেবে আখ্যা দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। এর সঙ্গে এসেছে কিছু বাগ সংশ্লিষ্ট সমাধানও। তবে, এর কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে হবে ব্যবহারকারীকে।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এই আপডেট কেবল ‘ডেভ চ্যানেল’-এ চালু হয়েছে। ফলে, ‘বেটা চ্যানেল’ ব্যবহার করা উইন্ডোজ ইনসাইডার গ্রাহক বা উইন্ডোজের বিভিন্ন ‘রিলিজ প্রিভিউ’ বিল্ডের ওপর এর প্রভাব মিলবে না।

‘প্রিভিউ বিল্ড ২৫২১১’-তে আসা কয়েকটি তুলনামূলক উল্লেখযোগ্য আপডেটের মধ্যে রয়েছে-

‘উইজেটস’ বোর্ডের বিভিন্ন আচরণ এখন সামঞ্জস্য করা যাবে। ব্যবহারকারী এখন বাছাই করতে পারবেন যে উইজেটস বোর্ডের ওপর মাউস পয়েন্টার নিয়ে গেলে এটি চালু হবে কি না। সেখানে টাস্কবার উইজেটসের নোটিফিকেশন ব্যাজ বা ব্যবহারকারীর ঘুর্ণয়মান বিভিন্ন আপডেট দেখাক বা না দেখাক।

টাস্কবারে রাইট ক্লিক করেই এখন টাস্ক ম্যানেজার আনা যাবে।

‘স্নিপিং টুল’ এখন স্বয়ংক্রিয়ভাবেই স্ক্রিনশট সেইভ করে রাখে।

নতুন ফিচারে বেশ কয়েকটি বাগ সংশ্লিষ্ট সমাধানও এসেছে, তবে কয়েকটি পরিচিত সতর্কবার্তাও রয়েছে এর সঙ্গে। এই আপডেট ইনস্টল করা মেশিনে ‘আন্তনির্ভর’ বিভিন্ন ‘উইন৩২’ অ্যাপ আনইনস্টল বা মেরামত করা যাবে না। সংক্ষেপে বললে, এর মানে হলো ‘স্টিম ক্লায়েন্ট’ বা স্টিমে চলা অনেক গেইম আনইনস্টল করতে পারবেন না ব্যবহারকারী।

উইন্ডোজ ইনসাইডার বিল্ডে এই বাগ বেশ সাধারণ একটি বিষয়। তাই ব্যবহারকারীদের এখনই শঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে ভার্জ।

মাইক্রোসফট যখন থেকে বিভিন্ন স্থানীয় ‘উইন৩২’ অ্যাপ সমর্থন শুরু করে, তখন থেকেই এর জনপ্রিয়তা বাড়তে থাকে অ্যাপ নির্মাতাদের মধ্যে, যারা অ্যাপে তুলনামূলক বেশি কাস্টমাইজেশন ও নিয়ন্ত্রণ সুবিধা পেতে চান। এই তালিকায় কেবল গেইম নির্মাতারা আছেন বিষয়টি এমন নয়।

উইন৩২-এর ওপর নির্ভরশীল গেইম ও অ্যাপ্লিকেশনের তালিকা দিন দিন বড় হচ্ছে। ফলে, এই বিল্ডের বিভিন্ন সীমাবদ্ধতা একটি উপদ্রব হিসেবে বিবেচিত হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

‘কন্ট্রোল+অল্টার+ডিলিট’ না চেপেই টাস্কবার খোলার উপায়টি লোভনীয় মনে হলেও এই আপডেট এখনই ইনস্টল না করার পরামর্শ দিয়েছে ভার্জ। কারণ গুরুত্বপূর্ণ কোনো অ্যাপ বা ডকুমেন্টে প্রভাবমুক্ত রেখে উইন্ডোজ ইনসাইডারে আপডেট করা কিছুটা জটিল হতে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক