হুমকি বার্তা: টুইটারকে তলব ডাচ পার্লামেন্ট প্রধানের

নেদারল্যান্ডের ফ্রিডম পার্টির নেতা গির্ট ওয়াইল্ডার্স গত এক দশক যাবত নিয়মিতভাবে টুইটারে মৃত্যুর হুমকি পেয়ে আসছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 11:31 AM
Updated : 1 June 2023, 11:31 AM

জনপ্রতিনিধিদের মৃত্যুর হুমকি দেওয়া বার্তা টুইটারে ছড়িয়ে পড়ায় প্ল্যাটফর্মটিকে সতর্কতা জানিয়েছেন ডাচ পার্লামেন্টের চেয়ারপার্সন।

“গভীর উদ্বেগ” প্রকাশ করে মার্কিন সামাজিক মাধ্যম কোম্পানিটির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগকে একটি উন্মুক্ত চিঠি পাঠিয়েছেন নেদারল্যান্ডসের স্পিকার ভেরা বার্গকেম্প বলেন “এতে সংঘর্ষ এমনকি খুনোখুনি ঘটে যেতে পারে।”

একটি টুইটবার্তায় তিনি বলেন, “এরকম হুমকি ছড়ানো নেদারল্যান্ডসের আইনে সম্ভবত শাস্তিযোগ্য অপরাধও।”

নেদারল্যান্ডের ফ্রিডম পার্টির নেতা গির্ট ওয়াইল্ডার্স গত এক দশক যাবত নিয়মিতভাবে টুইটারে মৃত্যুর হুমকি পেয়ে আসছেন বলে লিখেছে রয়টর্স। দলটি ইসলাম বিরোধী অবস্থানের জন্য পরিচিত।

বিলিয়নেয়ার ইলন মাস্ক ২০২২ সালের অক্টোবরে টুইটার কেনার পর পর কন্টেন্ট যাচাই-বাছাইয়ে নিযুক্ত কর্মীদের ছাঁটাই করে স্বয়ংক্রিয় প্রযুক্তিতে উত্তরণের কথা বলেন। তিনি সে সময় কর্মীদের দায়িত্বে অবেহেলার অভিযোগ তুলেছিলেন।

একজন স্ব-স্বীকৃত “বাক-স্বাধীনতা শীর্ষ সমর্থক” হিসাবে পরিচিত ইলন মাস্ক বলেছেন টুইটারকে বিদ্বেষ এবং বিচ্ছিন্নতাবাদ মুক্ত করতেই তিনি প্ল্যাটফর্মটিকে কিনেছেন। 

“আমি বুঝি অবৈধ ও ঝুঁকিপূর্ণ কন্টেন্ট সরাতে টুইটারের কর্মীরা যথাসাধ্য কাজ করে যাচ্ছে।”

“তা স্বত্ত্বেও এই ইস্যুতে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে আমি টুইটারের প্রতি আহবান করছি, যাতে আমাদের মতপ্রকাশের স্বাধীনতা সুরক্ষিত থাকে।”

রয়টর্স বলেছে তারা টুইটারের গণযোগাযোগ ইমেইলে এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে যোগাযোগের চেষ্টা করলেও কোম্পানিটির পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

নেদারল্যান্ডসের মধ্য-বামপন্থী দল ডি-৬৬ থেকে অর্থমন্ত্রী হওয়া সিগরিড কাগ জনপ্রতিনিধি না হয়েও অনলাইন ও অফলাইনে বহুবার হুমকির শিকার হয়েছেন।

কাগ রাজনীতি ছেড়ে দিতে পারেন গত সপ্তাহে এমন ঘোষণা দেওয়ার পর সে দেশে চাঞ্চল্যের সৃষ্টি হয়।