চীনের জন্য ২০২৪-এর আগে এআই চিপ আনবে না এনভিডিয়া

এর আগে দেশটিতে কোম্পানির উন্নত ‘এ৮০০’ ও ‘এইচ৮০০’ চিপ রপ্তানি ঠেকানোর লক্ষ্যে নীতিমালা জোরদার করতে দেখা গেছে ওয়াশিংটনকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2023, 07:57 AM
Updated : 25 Nov 2023, 07:57 AM

যুক্তরাষ্ট্রের রপ্তানি নীতিমালা মেনে চলতে চীনা গ্রাহকদের জন্য নতুন শ্রেণির এআই চিপ নিয়ে কাজ করছিল এনভিডিয়া। তবে, এর উন্মোচন আগামী বছরের প্রথম প্রান্তিক পর্যন্ত পিছিয়েছে মার্কিন এই চিপ জায়ান্ট।

বিলম্বের মুখে পড়া এআই চিপটির নাম ‘এইচ২০’। নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট দুটি সূত্র রয়টার্সকে বলেছে, মার্কিন রপ্তানি নিষেধাজ্ঞা মেনে চলার উদ্দেশ্যে এনভিডিয়া যে তিনটি চীনকেন্দ্রিক এআই চিপ নিয়ে কাজ করছে, সেগুলোর মধ্যে এটিই বেশি ক্ষমতার। তবে, এ বিলম্বের কারণে চীনের চিপ বাজারে হুয়াওয়ের মতো প্রতিদ্বন্দ্বীদের চেয়ে পিছিয়ে পড়ার শঙ্কা দেখা যাচ্ছে।

এ মাসের শুরুতে চিপ বিষয়ক সংবাদ সাইট সেমিঅ্যানালিসিস প্রতিবেদনে লিখেছে, ১৬ নভেম্বরের মধ্যেই নতুন এআই চিপগুলো উন্মোচন করতে পারে ক্যালিফোর্নিয়াভিত্তিক চিপ নির্মাতা কোম্পানিটি।

সূত্ররা বলেছে, এইচ২০ চিপের উন্মোচন পিছিয়েছে আগামী বছরের মার্চ বা এপ্রিল পর্যন্ত।

এ প্রসঙ্গে রয়টার্সকে মন্তব্য করতে রাজি হয়নি এনভিডিয়া।

তবে সূত্রদের তথ্য অনুসারে, এ বিলম্বের সম্ভাব্য কারণ উৎপাদনজনিত সমস্যা।

মার্কিন রপ্তানি নীতিমালা মেনে চলতে এইচ২০-এর পাশাপাশি ‘এল২০’ ও ‘এল২’ নামেও দুটি চিপ বানানোর পরিকল্পনা করেছে এনভিডিয়া। সূত্ররা বলছে, এর মধ্যে এল২০’র কাজ সূচী অনুযায়ী এগোচ্ছে। তবে, এল২ সম্পর্কে তাদের কাছ থেকে কোনো তথ্য মেলেনি।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, চীনা বাজারে নিজস্ব আধিপত্য ধরে রাখার লক্ষ্যে এইসব চিপের পক্ষে বাজি ধরছে এনভিডিয়া। এর আগে দেশটিতে কোম্পানির উন্নত ‘এ৮০০’ ও ‘এইচ৮০০’ চিপ রপ্তানি ঠেকানোর লক্ষ্যে নীতিমালা জোরদার করতে দেখা গেছে ওয়াশিংটনকে।

২০২২ সালের চীনা গ্রাহকদের জন্য বিকল্প হিসেবে এই চিপ দুটি উন্মোচন করা হয়। এর এক মাস আগেই চীনে উন্নতমানের মাইক্রো চিপ ও যন্ত্রাংশ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র।

এইচ২০, এল২০ ও এল২ চিপে রয়েছে এনভিডিয়ার সবচেয়ে নতুন ফিচারগুলো, যার মাধ্যমে বিভিন্ন এআইভিত্তিক কাজ করা যাবে। তবে, সেমিঅ্যানালিসিসের বিশ্লেষণ অনুসারে, মার্কিন নিষেধাজ্ঞা মেনে চলতে এগুলোতে কয়েকটি কম্পিউটিং সক্ষমতা কমিয়ে দেওয়া হয়েছে।

অন্যদিকে, চিপ বিক্রিতে মার্কিন রপ্তানি নিষেধাজ্ঞার সুযোগ কাজে লাগাচ্ছে হুয়াওয়ে। এমনকি কোম্পানি এমন অর্ডারও পাচ্ছে, যেগুলো এনভিডিয়ার পাওয়ার কথা ছিল। বেশ কিছু সময় ধরেই জিপিউ’র বাজারে আধিপত্য রয়েছে মার্কিন এ কোম্পানির।

মাসের শুরুতে রয়টার্স প্রতিবেদনে লিখেছে, এ বছর চীনা ইন্টারনেট জায়ান্ট বাইদু’র কাছ থেকে এআই চিপ বানানোর বড় অর্ডার পেয়েছে হুয়াওয়ে। এর মধ্যে একটি সূত্রের দাবি, মার্কিন নিষেধাজ্ঞা ঘোষণা করার আগেই বাইদু এ অর্ডার দিয়েছিল। আর তাদের লক্ষ্য ছিল, এমন এক ভবিষ্যতের প্রস্তুতি নেওয়া, যখন এনভিডিয়ার কাছ থেকে আর চিপ কেনা সম্ভব হবে না।