ইউরোপে প্রায় ৬০ লাখ ডলার জরিমানা হোয়াটসঅ্যাপের

একই ডেটা নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের সেপ্টেম্বরে হোয়াটসঅ্যাপকে ২৪ কোটি ৪০ লাখ ডলার জরিমানা করেছে ডিপিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2023, 09:32 AM
Updated : 21 Jan 2023, 09:32 AM

ইউরোপীয় ইউনিয়নের প্রাইভেসি সংশ্লিষ্ট নীতিমালা লঙ্ঘনের অভিযোগে মেটার অঙ্গপ্রতিষ্ঠান মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপকে প্রায় ৬০ লাখ ডলার জরিমানা করেছে আয়ারল্যান্ডের নিয়ন্ত্রক সংস্থা ‘ডেটা প্রাইভেসি কমিশন’।

বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা দেওয়ার সময় ‘ডিপিসি’ হোয়াটসঅ্যাপকে বলেছে, তারা কোন উপায়ে গ্রাহকের ব্যক্তিগত ডেটা ব্যবহার করে, ওই বিষয়টি পুনরায় মূল্যায়ন করে দেখতে। 

এই মাসে একই নির্দেশ জারি হয়েছে মেটার অন্যান্য প্রধান প্ল্যাটফর্ম ফেইসবুক ও ইনস্টাগ্রামের ওপরও। সে সময় নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, মেটাকে অবশ্যই পুনরায় মূল্যায়ন করতে হবে, গ্রাহকদের বিজ্ঞাপন দেখানোর উদ্দেশ্যে তারা কী ধরনের ব্যক্তিগত তথ্য ব্যবহার করে থাকে।

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র রয়টার্সকে বলেন, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের বিষয়টি বিবেচনা করছেন। আর তারা দৃঢ়ভাবে বিশ্বাস করেন, প্রযুক্তিগত ও আইনি অভিযোগের বিষয়গুলো মাথায় রেখেই তাদের সেবা পরিচালিত হয়।

আইরিশ এই নিয়ন্ত্রক সংস্থা বেশ কিছু সংখ্যক শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানির ইউরোপীয় নিয়ন্ত্রক হিসেবে কাজ করে। কারণ, এদের সদর দপ্তর আয়ারল্যান্ডে অবস্থিত। আর সংস্থাটি হোয়াটসঅ্যাপকে নির্দেশ দিয়েছে, তারা যেন ছয় মাসের মধ্যে ইউরোপীয় আইনের ভিত্তিতে কার্যক্রম শুরু করে।

২০১৮ সালের মে মাসে ঘটিত এই একই ডেটা নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের সেপ্টেম্বরে হোয়াটসঅ্যাপকে ২৪ কোটি ৪০ লাখ ডলার জরিমানা করেছে ডিপিসি। আইরিশ আদালতে জরিমানার বিরুদ্ধে আপিলের প্রস্তুতি নিচ্ছে হোয়াটসঅ্যাপ।

এখন পর্যন্ত মেটার বিভিন্ন সেবায় চালানো ১০টি তদন্তের ভিত্তিতে সর্বমোট প্রায় একশ ৪১ কোটি ডলার জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক