উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন বন্ধ করছে মাইক্রোসফট

এআই সম্পর্কিত বিষয়গুলোর ওপর গুরুত্ব দেওয়ার পাশাপাশি মাইক্রোসফট এখন উইন্ডোজকে আরও ভাল ‘টাচ-কেন্দ্রিক’ প্ল্যাটফর্মে পরিণত করার পুরোনো উদ্যোগ আবার ফিরিয়ে আনতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 08:15 AM
Updated : 6 March 2024, 08:15 AM

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপের সমর্থন বন্ধ করছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

কোম্পানিটি বলেছে, তারা অ্যান্ড্রয়েডের জন্য ‘উইন্ডোজ সাবসিস্টেম (ডব্লিউএসএ)’, উইন্ডোজ ১১’তে অ্যামাজন অ্যাপস্টোর ও অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপের সমর্থন বন্ধ করে দেবে।

এ বিষয়ে প্রযুক্তি বিষয়ক সাইট এনগ্যাজেট’কে মাইক্রোসফট বলেছে, তারা ‘গ্রাহকের বাড়তে থাকা চাহিদার’ কথা মাথায় রেখেই এ পদক্ষেপ নিচ্ছে।

২০২১ সালে মাইক্রোসফট প্রথমবার জানায়, উইন্ডোজ ১১’তে সব ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপ চালানো যাবে। আর এর পরের বছর উইন্ডোজ ১১ বাজারে আসার পর ব্যবহারকারীরা অ্যামাজন অ্যাপস্টোর ইনস্টলের সুবিধা পাওয়ার পাশাপাশি মাইক্রোসফট স্টোরেও এসেছিল কয়েকটি একক অ্যান্ড্রয়েড অ্যাপ।

সে সময় মাইক্রোসফটের এ পদক্ষেপ বিবেচিত হয়েছিল ‘ক্রোমবুকস’-এ থাকা অ্যান্ড্রয়েড অ্যাপ ও অ্যাপলের সিলিকন ম্যাকে থাকা আইওএস অ্যাপের দ্বিমুখী হুমকির জবাব হিসেবে।

“ক্রমবর্ধমান গ্রাহক চাহিদা মেটানো নিয়ে আমাদের যে অঙ্গীকার, তার অংশ হিসাবে আমরা ধারাবাহিকভাবেই নিজেদের সকল পণ্যের অফার আপডেট করে থাকি,” ফিচারটি বন্ধ করার কারণ হিসেবে এনগ্যাজেটকে বলেছেন মাইক্রোসফটের এক মুখপাত্র।

“এর মধ্যে রয়েছে নতুন প্রযুক্তিগত উদ্ভাবন ও পণ্য সরিয়ে ফেলার বিষয়টিও। আর একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম ও ইকোসিস্টেম রাখার প্রতি মাইক্রোসফট এখনও নিবেদিত। তাই উইন্ডোজে ব্যবহারকারীদেরকে সেরা অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে বিভিন্ন নতুন অ্যাপ আনতে উন্মুখ হয়ে আছি আমরা।”

এআই সম্পর্কিত বিষয়গুলোর ওপর গুরুত্ব দেওয়ার পাশাপাশি মাইক্রোসফট এখন উইন্ডোজকে আরও ভাল ‘টাচ-কেন্দ্রিক’ প্ল্যাটফর্মে পরিণত করার পুরোনো উদ্যোগ আবার ফিরিয়ে আনতে পারে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

অন্যদিকে, আরেকটি সম্ভাবনার কথা বিবেচনায় নিয়ে প্রযুক্তি সাইট ভার্জের অনুমান বলছে, উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ খোঁজা লোকজন হয়ত বিকল্প হিসেবে অ্যামাজন নয়, বরং গুগল প্লে স্টোরের অভিজ্ঞতা পেতে চেয়েছিলেন। কারণ অ্যামাজনের সার্বিক অ্যাপ বাছাই একেবারেই নিম্নমানের।

মাইক্রোসফট বলেছে, মঙ্গলবারের আগে যারা নিজস্ব উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে অ্যামাজন অ্যাপস্টোর বা অন্যান্য অ্যাপ ও গেইম ইনস্টল করেছেন, তারা সেগুলো ব্যবহার করতে পারবেন ২০২৫ সালের ৫ মার্চ পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করেছে অ্যামাজন নিজেও, যেখানে মাইক্রোসফটের নিজস্ব অ্যাপ স্টোর চালু হচ্ছে বুধবার থেকে।

এদিকে, অ্যাপ নির্মাতারাও আর উইন্ডোজে অ্যামাজন অ্যাপস্টোরের জন্য নতুন অ্যাপ জমা দিতে পারবেন না। তবে যাদের আবেদন এরইমধ্যে জমা পড়েছে, তারা আগামী বছর পর্যন্ত সেগুলো আপডেট করার সুযোগ পাবেন বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।