বিং চ্যাটবট সবার জন্য খুলে দিল মাইক্রোসফট

নতুন বিং চ্যাট ফিচারের জন্য ওয়েটলিস্ট মুছে ফেলার পরীক্ষা চালানোর প্রায় দুই মাস পর মাইক্রোসফটের এই উন্মুক্ত প্রিভিউ সংস্করণের আত্মপ্রকাশ ঘটল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 10:12 AM
Updated : 4 May 2023, 10:12 AM

এখন থেকে সকলেই মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিংয়ের চ্যাটবট ‘জিপিটি ৪’ ব্যবহারের সুযোগ পাবেন। ফলে, চ্যাটবটের ‘ওয়েটলিস্টে’ তাদের অপেক্ষার দিনও ফুরিয়ে এলো।

এই সুবিধা ব্যবহারের জন্য ব্যবহারকারীকে নিজের মাইক্রোসফট অ্যাকাউন্টের মাধ্যমে নতুন সংস্করণের বিং বা এজ ব্রাউজারে সাইন ইন করতে হবে। এর পর থেকেই ব্রাউজারের জিপিটি ৪ চালিত প্রিভিউ সংস্করণ ব্যবহারের সুযোগ মিলবে। এ ছাড়া, চ্যাটবটে বেশ কিছু নতুন ফিচার ও প্লাগ-ইনের সমর্থন যুক্ত করে মাইক্রোসফটের ‘বিং চ্যাট’-এ বিশাল আপগ্রেড আনার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

নতুন বিং চ্যাট ফিচারের জন্য ওয়েটলিস্ট মুছে ফেলার পরীক্ষা চালানোর প্রায় দুই মাস পর মাইক্রোসফটের এই উন্মুক্ত প্রিভিউ সংস্করণের আত্মপ্রকাশ ঘটল। প্রাথমিকভাবে ফেব্রুয়ারিতে চ্যাটবটটির গোপন এক প্রিভিউ সংস্করণ চালু হয়। এর পর থেকেই এটি উন্মুক্ত করার লক্ষ্যে ধাপে ধাপে এগোচ্ছিল মাইক্রোসফট।

বিং চ্যাট-এ এখন বেশ কিছু ‘স্মার্ট ফিচার’ যোগ হয়েছে। এর মধ্যে রয়েছে ছবি ও ভিডিও’র ফলাফল, নতুন ‘বিং’ ও ‘এজ অ্যাকশন’ ফিচার, আগের চেয়ে গোছানো ‘চ্যাট অ্যান্ড হিস্ট্রি’ সুবিধা ও বিভিন্ন প্লাগ-ইন সমর্থন। এইসব প্লাগ-ইন সমর্থন বিভিন্ন ডেভলপার ও বিং চ্যাট-এর ভবিষতের জন্য গুরুত্বপূর্ণ সংযোজন হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

এ ছাড়া, ‘বিং চ্যাট’ ও প্রশ্নোত্তর ভিত্তিক সাইট ‘উলফর‍্যামআলফা’তে রেস্টুরেন্ট বুকিংয়ের প্লাগ-ইন সুবিধা দিতে ক্যালিফোর্নিয়া ভিত্তিক রেস্টুরেন্ট পরিষেবা কোম্পানি ‘ওপেনটেবল’-এর সঙ্গেও কাজ করছে মাইক্রোসফট। এই মাসের শেষে নিজেদের আয়োজিত ‘বিল্ড’ সম্মেলনে মাইক্রোসফট এই সম্পর্কে আরও তথ্য দেবে। পাশাপাশি, ডেভেলপাররা সত্যিই কীভাবে এই চ্যাটবটের বিস্তৃতি ঘটাবে (যেমনটি ওপেনএআই মার্চে চ্যাটজিপিটি’র সঙ্গে করেছে), সেটি নিয়েও স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।