যুক্তরাজ্যে ডেটাসেন্টার নির্মাণে শত কোটি ডলার বিনিয়োগে গুগল

যুক্তরাজ্যে তিন বছরে ৩২০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। এর কয়েক সপ্তাহ পরেই বিনিয়োগের বিষয়টি জানালো গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 11:21 AM
Updated : 20 Jan 2024, 11:21 AM

লন্ডনের ঠিক বাইরে একটি ডেটাসেন্টার নির্মাণে শত কোটি ডলার বিনিয়োগ করবে সার্চ জায়ান্ট গুগল।

প্রযুক্তি জায়ান্টের বিনিয়োগের কারণ, তারা এ অঞ্চলের বাড়তে থাকা ইন্টারনেট পরিষেবার চাহিদা মেটাতে চাইছে। গেল বৃহস্পতিবার কোম্পানিটি এমন ঘোষণা দিয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

সেন্ট্রাল লন্ডনের অন্তত ২৪ কিলোমিটার উত্তরে তাদের কেনা ৩৩ একর জমিতে ডেটাসেন্টারটি তৈরি হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে অ্যালফাবেট মালিকানাধীন কোম্পানিটি। জমিটি গুগল কিনেছিল ২০২০ সালে।

প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্ত্বার মতো দ্রুত বৃদ্ধি পাওয়া খাতে নতুন অবকাঠামো তৈরির জন্য বড় ব্যবসাগুলো থেকে দেশটিতে বিনিয়োগ আনতে চাইছে যুক্তরাজ্য সরকার। গুগলের বিনিয়োগ দেশটির ‘আত্মবিশ্বাস বাড়িয়ে’ দেবে, বলেছে তারা।

‘গুগলের শত কোটি ডলারের বিনিয়োগ এটি প্রমাণ করে, প্রযুক্তিতে উন্নয়নের কেন্দ্রবিন্দুতে রয়েছে যুক্তরাজ্য। এখানে প্রবৃদ্ধির বিপুল সম্ভাবনাও রয়েছে।’ – বলেছেন দেশটির প্রধান মন্ত্রী ঋষি সুনাক। 

এর আগে, ২০২২ সালে সেন্ট্রাল লন্ডনের কেনাকাটা ও বিনোদনের হাব, ‘কোভেন্ট গার্ডেনে’, শত কোটি ডলার মূল্যের একটি অফিস বিল্ডিং কিনেছিল গুগল। সে ঘটনাকে অনুসরণ করেই গুগল এ বিনিয়োগ করছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স। এর কাছেই ‘কিংস ক্রস’ রেল হাবে রয়েছে গুগলের এআই কোম্পানি ‘ডিপমাইন্ড’, সেখানেও নতুন একটি অফিস বানাচ্ছে তারা।

এদিকে, যুক্তরাজ্যে কোম্পানির ভবিষ্যৎ এআই পরিষেবাগুলো সমর্থনে, ডেটাসেন্টারের সক্ষমতা বৃদ্ধিসহ তিন বছরে ৩২০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এর কয়েক সপ্তাহ পরেই বিনিয়োগের বিষয়টি জানালো গুগল। 

‘এই নতুন ডেটাসেন্টারটি আমাদের এআই ও ক্লাউড পরিষেবাগুলোর ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সাহায্য করবে। পাশাপাশি, নির্মাণ ও প্রযুক্তিগত চাকরি তৈরি করে যুক্তরাজ্যজুড়ে ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ কম্পিউটিং ক্ষমতা নিয়ে আসবে,’ – এক বিবৃতিতে বলেছেন অ্যালফাবেটের প্রধান অর্থ কর্মকর্তা রুথ পোরাট।

যুক্তরাজ্যে সাত হাজার কর্মী নিয়োগ দেওয়া গুগল আরও বলেছে, ডেটাসেন্টার থেকে উতপন্ন তাপ বর্জ্য শক্তি সংরক্ষণের সুযোগ দেবে, এবং স্থানীয় জনসাধারণকে সাহায্য করবে।