চীনের বাজারে থাকছে না ওয়ার্ল্ড অফ ওয়ারক্র্যাফট

বিকল্প উপায় খোঁজার কথা বলেছে অ্যাকটিভিশন ব্লিজার্ড। তবে, আগামী কয়েক দিনের মধ্যেই চীনের বাজারে গেইমগুলোর বিক্রি বন্ধ করে দেওয়ার কথা বলেছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 10:30 AM
Updated : 19 Nov 2022, 10:30 AM

ওয়ার্ল্ড অফ ওয়ারক্র্যাফট, ওভারওয়াচ আর ডিয়াব্লো ৩সহ অ্যাকটিভিশন ব্লিজার্ডের তৈরি জনপ্রিয় গেইমগুলো আর থাকছে না চীনের বাজারে। 

২০২৩ সালের জানুয়ারি থেকে চীনের বাজারে অ্যাকটিভিশন ব্লিজার্ডের তৈরি কোনো গেইম থাকবে না বলে জানিয়েছে বিবিসি। 

চীনে যে কোনো গেইম বাজারজাত করতে স্থানীয় প্রকাশকের সঙ্গে জোট বেঁধে চীনা সরকারের কাছ থেকে লাইসেন্স সংগ্রহ করতে হয় নির্মাতাদের। অ্যাকটিভিশন ব্লিজার্ডের জন্য স্থানীয় প্রকাশকের ভূমিকা পালন করতো ‘নেটইজ’ নামের একটি স্থানীয় কোম্পানি। 

স্থানীয় প্রকাশকের সঙ্গে ১৪ বছরের পুরনো লাইসেন্সিং চুক্তি অ্যাকটিভিশন ব্লিজার্ড নবায়ন করতে পারেনি বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

এর ফলে, আগামী জানুয়ারি থেকে দেশটিতে অ্যাকটিভিশন ব্লিজার্ডের জনপ্রিয় গেইমগুলো আর পাওয়া যাবে না। বিকল্প উপায় খোঁজার কথা বলেছে অ্যাকটিভিশন ব্লিজার্ড। তবে, আগামী কয়েক দিনের মধ্যেই চীনের বাজারে গেইমগুলোর বিক্রি বন্ধ করে দেওয়ার কথা বলেছে কোম্পানিটি।

নতুন প্রকাশক খুঁজে নতুন চুক্তি এবং লাইসেন্স সংগ্রহের প্রক্রিয়া দীর্ঘ হবে বলে উঠে এসেছে প্রতিবেদনে।

দ্বিমত চুক্তির শর্ত নিয়ে

নেটইজ অ্যাকটিভিশন ব্লিজার্ডের সঙ্গে ‘সর্বোচ্চ আন্তরিকতা’ নিয়ে আলোচনা করার চেষ্টা করেছিল বলে দাবি করেছেন চীনা কোম্পানির প্রধান উইলয়াম ডিং। 

চুক্তির কেন্দ্রীয় কিছু বিষয়ে একমত হতে না পারার কারণেই দুই কোম্পানি সমঝোতায় আসতে পারেনি বলে জানিয়েছেন তিনি। 

আর অ্যাকটিভিশন দাবি করছে, নেটইজের সঙ্গে ‘কোম্পানির নীতিমালা এবং গেইমার ও কর্মীদের দেওয়া প্রতিশ্রুতির’ সঙ্গে সামঞ্জস্যপূর্ণ চুক্তিতে যাওয়া সম্ভব হয়নি। 

বিবিসি জানিয়েছে, বর্তমানে প্রায় ৩০ লাখ ওয়ার্ল্ড অফ ওয়ারক্র্যাফট গেইমার আছে চীনের বাজারে। 

কিন্তু গত বছরেই গেইমিং নিয়ে নিজস্ব নীতিমালায় বড় পরিবর্তন এনে কঠোর অবস্থান নিয়েছে দেশটির সরকার। শুক্রবারসহ ছুটির দিনগুলোতে দৈনিক কেবল এক ঘণ্টা অনলাইনে গেইম খেলার অনুমতি আছে শিশুদের। 

নেটইজের সঙ্গে অ্যাকটিভিশনের চুক্তি নবায়নের ব্যর্থতায় দেশটির বাজারে যে গেইমগুলো আর পাওয়া যাবে না, তার মধ্যে আছে: 

  • ওভারওয়াচ।

  • ডিয়াবলো ৩।

  • ওয়ার্ল্ড অফ ওয়ারক্র্যাফট।

  • হার্থস্টোন।

  • স্টারক্র্যাফট।

  • হিরোজ অফ দ্য স্টর্ম।

গত সপ্তাহে অ্যাকটিভিশন বলেছিল, কোম্পানির গত বছরের আয়ের তিন শতাংশ এসেছে নেটইজের সঙ্গে চুক্তি থেকে।

অন্যদিকে, ৬ হাজার ৮৭০ কোটি ডলারে প্রথমসারির গেইম নির্মাতা কোম্পানিটিকে কিনে নেওয়ার চেষ্টা করছে আরেক টেক জায়ান্ট মাইক্রোসফট। যুক্তরাজ্যের বাজার নিয়ন্ত্রক সংস্থার প্রশ্নের ‍মুখে পড়েছে সেই অধিগ্রহণ চুক্তি। তবে, ২০২৩ সালের জুন মাসের মধ্যে চুক্তি সম্পন্ন করার আশা ধরে রেখেছে মাইক্রোসফট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক