আইমেসেজ বিতর্কে অ্যাপলকেই দুষলেন গুগল নির্বাহী

অ্যাপলের প্রযুক্তি ব্যবসা নিয়ে উঠেছে অভিনব এক অভিযোগ, কিশোরবয়সীদের মধ্যে সামাজিক মর্যাদার প্রতীক হয়ে দাঁড়িয়েছে অ্যাপলের ‘আইমেসেজ’ সেবা; আর সামাজিকভাবে বঞ্চিত হচ্ছেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 02:35 PM
Updated : 11 Jan 2022, 02:35 PM

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে ওই অভিযোগ উঠার পর গুগল নির্বাহী হিরোশি লকহেইমার বলেছেন, অ্যাপল “পরিচিতদের চাপ” আর “তিরস্কারমূলক” আচরণে ভর করে পণ্যের বিক্রি বাড়াচ্ছে।  

শনিবার বেশ কড়া ভাষায় অ্যাপলের সমালোচনা করলেও সোমবার লকহেইমার খানিকটা হলেও নমনীয় হয়েছেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। অ্যাপলের উদ্দেশ্যে বলেছেন, “আমরা অ্যাপলকে বলছি না অ্যান্ড্রয়েডে আইমেসেজ চালু করতে। আমরা অ্যাপলকে আইমেসেজে আধুনিক মেসেজিং (আরসিএস)-এর শিল্পমান সমর্থন করতে বলছি ঠিক যেভাবে তারা এসএমএস/এমএমএস-এর মতো পুরনো শিল্পমানকে সমর্থন করছেন।”

“আরসিএস অন্তর্ভূক্ত না করে অ্যাপল পুরো শিল্পকে পেছনে টেনে রেখেছে এবং শুধু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নয়, নিজস্ব ক্রেতাদের অভিজ্ঞতাতেও ঘাটতি রেখে দিচ্ছে।”-- টুইট থ্রেডে বলেছেন লকহেইমার।

লকহেইমারের তোলা অভিযোগগুলো মোটেই হালকা কিছু নয় বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। বিতর্কের মূলে রয়েছে পুরনো একটি প্রশ্ন– অ্যাপল কি আদৌ গুগলের প্রযুক্তি ব্যবহার করে আইমেসেজকে অ্যান্ড্রয়েডে ব্যবহারের উপযোগী করে তুলবে, নাকি আরো বেশি আইফোন বিক্রির লক্ষ্যে শিল্পমান থেকে দূরে থাকবে?

ভার্জ বলছে, এপিক গেইমস বনাম অ্যাপলের মামলায় নথি হিসেবে উপস্থাপিত অ্যাপল কর্মকর্তাদের ইমেইল থেকে ফাঁস হয়েছে অনেক গোপন তথ্য। আর ওই ইমেইলগুলো একটি বিষয় পরিষ্কার করেছে যে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে আইমেসেজ সেবা চালু করতে আগ্রহী নন অ্যাপলের শীর্ষ কর্মকর্তারা। বরং অ্যান্ড্রয়েড আইমেসেজ সেবা চালু করলে নিজস্ব পণ্য ও সেবার উপর তার নেতিবাচক প্রভাবের কথা ভাবছে প্রতিষ্ঠানটি; আইফোন নির্মাতার আশঙ্কা, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে আইমেসেজ সেবা চালু হলে অ্যাপল ছেড়ে অ্যান্ড্রয়েড পণ্যের দিকে ঝুঁকবেন ক্রেতারা।  

২০১৬ সালে মার্চে ‘বিটস মিউজিক’-এর সহ-প্রতিষ্ঠাতা আয়ান রজার্সকে পাঠানো এক ইমেইলে সাবেক অ্যাপল কর্মকর্তা ফিল শিলার বলেছিলেন “আমরা মনে করি আইমেসেজকে অ্যান্ড্রয়েডে সরিয়ে নিলে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে আমাদের।”

তবে আরসিএস প্রযুক্তি গ্রহণের জন্য অ্যাপলের যৌক্তিক কোনো কারণ আছে কি না সেই প্রশ্নটির উত্তর এখনো স্পষ্ট নয় বলে মন্তব্য করেছে ভার্জ। এসএমএস-এর পরবর্তী শিল্পমান হিসেবে ‘আরসিএস’ নিয়ে প্রচারণা চালাচ্ছে গুগল। আইমেসেজের প্রায় সকল জনপ্রিয় ফিচারই আরসিএস প্রযুক্তিতে নিয়ে এসেছে গুগল।  

সম্প্রতি পৃথিবীর ইতিহাসের প্রথম তিন লাখ কোটি ডলারের প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে অ্যাপল। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন থেকেও সৃষ্টি হয়েছে বাড়তি চাপ। সবমিলিয়ে, অ্যাপল অ্যান্ড্রয়েডে আইমেসেজ সেবা চালু করতে অথবা আইমেসেজে আরসিএস সমন্বয় করতেও পারে– মন্তব্য ভার্জের।