আইপ্যাড ক্যামেরায় বিশেষ প্রবেশাধিকার রয়েছে জুমের

ঠিক ফেইসটাইমের মতো, আইপ্যাডে জুম ব্যবহার করার সময়ও ডিভাইসে অন্যান্য কাজ করা যায়। অথচ অন্য কোনো অ্যাপ চালানোর সময় এ কাজটি করা যায় না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2021, 11:48 AM
Updated : 9 May 2021, 11:48 AM

এটি সম্ভব হয়েছে অ্যাপলের বিশেষ অনুমতির কারণে। জুমকে বাড়তি সুবিধা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। ৯টু৫ ম্যাকের প্রতিবেদনে উঠে এসেছে, জুমের বাড়তি সুবিধা পাওয়া সম্পর্কে সম্প্রতি জেনেছেন ডেভেলপার জেরেমি প্রোভোস্ট।

প্রভোস্টের তথ্য অনুসারে, মাল্টিটাস্কিং-বান্ধব প্রোগ্রামিং ইন্টারফেইসে ব্যক্তিগত “অধিকার” পাওয়ার কথা জানিয়েছে জুম। ফেইসটাইমের বাইরে এ সুবিধা আর অন্য কোনো অ্যাপের ছিল না।

এ ধরনের অধিকারের ব্যাপারটি নতুন নয়। তবে, এরকম কাজ সাধারণত সবাইকে জানিয়ে করা হয় এবং ডেভলপারকে একটি প্রক্রিয়া সম্পন্ন করার মধ্য দিয়ে যেতে হয়। কিন্তু জুমের বেলায় এরকম কিছু হয়নি।

অধিকারটি যে জুমকে অ্যাপল দিয়েছে, সে বিষয়ে কোনো নথি নেই। প্রভোস্টের মতে, অ্যাপল যাদেরকে “যোগ্য” মনে করে তারাই শুধু অধিকারটি পায়। এ ব্যাপারে এখনও কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

জুমের এ ধরনের বিশেষ সুবিধা পাওয়ার বিষয়টি অবাক করার মতো কিছু নয় বলেই মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট। মহামারীতে যাপিত জীবনের একটি অংশ হয়ে উঠেছে প্ল্যাটফর্মটি।

আইপ্যাডে এ সুবিধাটি শুধু জুম পাচ্ছে, ফেইসবুক মেসেঞ্জার, গুগল মিট বা মাইক্রোসফট টিমস পাচ্ছে না।