‘লুজার’ খুঁজলেই টুইটার দেখাচ্ছে ট্রাম্পের অ্যাকাউন্ট

টুইটারে ‘লুজার’ লিখে সার্চ দিলেই চলে আসছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট। যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট জো বাইডেন, তার ঠিক পরপরই এ ঘটনা ঘটতে দেথা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2020, 09:23 AM
Updated : 8 Nov 2020, 09:23 AM

মাইক্রোব্লগিং সাইটটির “পিপল” ট্যাবে “উইনার” লিখে সার্চ দিলে টুইটার ব্যবহারকারীরা দেখতে পাচ্ছেন জো বাইডেন ও মার্কিন সিনেটর কমলা হ্যারিসের অ্যাকাউন্ট। আর লুজার লিখে সার্চ দিলেই ভেসে উঠছিল ট্রাম্পের অ্যাকাউন্ট।

রয়টার্স টুইটারের বরাতে জানিয়েছে, টুইটার অ্যাপে কত মানুষ ওই শব্দ বা শব্দসমষ্টি লিখে টুইট করছেন, তার ভিত্তিতেই সার্চ ফলাফলে কোনো সুনির্দিষ্ট শব্দের পাশে ব্যক্তির নাম চলে আসে।

“যদি কোনো অ্যাকাউন্টকে কোনো সুনির্দিষ্ট টার্মের পাশে যথেষ্ট পরিমাণে উল্লেখ করা হয়, তাহলে শব্দ দুটি অ্যালগরিদমিকভাবে একত্রে ভেসে উঠে। এই সংশ্লিষ্টতা সাময়িক এবং মানুষের টুইটের ভিত্তিতে ক্রমাগত পরিবর্তিত হতে থাকে।” – এক বিবৃতিতে বলেছে টুইটার।

এতোদিন টুইটার প্ল্যাটফর্ম ব্যবহার করে নিজের মনের ক্ষোভ প্রকাশ করেছেন ডনাল্ড ট্রাম্প। ‘হেটার্স’ ও ‘লুজার্স’ শব্দ দুটি ব্যবহার করেছেন অনেকের বেলায়। নির্বাচনের রাতেই যেন সে ঘটনার উল্টোটি ঘটতে দেখা গেল, টুইটার ব্যবহারকারীরা তাকে লুজার খেতাব দিল।

শনিবার ট্রাম্পের পোস্টে লেবেল জুড়েছে টুইটার ও ফেইসবুক। ট্রাম্প দাবি করেছিলেন, তিনি মার্কিন নির্বাচনে বিজয়ী হয়েছেন। কিন্তু টুইটার ও ফেইসবুক লেবেল জুড়ে জানিয়ে দেয়, “২০২০ সালের মার্কিন নির্বাচনের প্রতাশিত বিজয়ী জো বাইডেন”।

নির্বাচনে হারার ফলে টুইটারে বিশেষ সুবিধাও হারাবেন ট্রাম্প। তাকে আর ‘সংবাদযোগ্য ব্যক্তি’ বলে গণ্য করবে না টুইটার। ট্রাম্পকে টুইটারের নিয়ম মেনে চলতে হবে, নিয়ম ভাঙলে অ্যাকাউন্ট স্থগিত হওয়ার আশঙ্কাও রয়েছে।