গ্যালাক্সি এস১০-এ ফিঙ্গারপ্রিন্ট ইস্যু, আসছে প্যাচ

স্যামসাং বলেছিল তাদের গ্যালাক্সি এস১০ ফোনের ফিঙ্গারপ্রিন্ট অথেনটিকেশন সিস্টেম হবে ‘বৈপ্লবিক’। আদতে হয়েছেও তাই, তবে ইতিবাচক অর্থে একেবারেই না। যে কারো ফিঙ্গারপ্রিন্টেই আনলক হয়ে যাচ্ছে স্মার্টফোনটি!

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 02:43 PM
Updated : 17 Oct 2019, 02:43 PM

সম্প্রতি ফিঙ্গারপ্রিন্টজনিত এই নিরাপত্তা ত্রুটির বিষয়টি স্বীকারও করেছে নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। খুব শীঘ্রই এই ত্রুটি সাড়াতে সফটওয়্যার প্যাচ ছাড়া হবে বলেও জানিয়েছে দক্ষিণ কোরিয়ান এই ইলেকট্রনিক্স জায়ান্ট ---খবর বিবিসি’র।

গ্যালাক্সি এস১০-এর এই ফিঙ্গারপ্রিন্ট ইস্যুটি সম্পর্কে প্রথমে জানান ব্রিটিশ নারী লিসা নিলসেন। ফোনে স্ক্রিন প্রটেক্টর লাগানোর পর তিনি প্রথমে নিজের বাঁ হাতের আঙুলের ছাপ দিয়ে খোলেন ব্যক্তিগত গ্যালাক্সি এস১০ ডিভাইসটি। অথচ, ওই আঙুলের ছাপে খোলার কথা নয় ফোনটির। পরে কৌতুহলী হয়ে স্বামীকে চেষ্টা করতে বলেন, সেবারও খুলে যায় স্মার্টফোনটি।

শুরুতে ধারণা করা হয়েছিল, ইবে থেকে কেনা সস্তার স্ক্রিন প্রটেক্টরের কারণেই এমনটি হচ্ছে। স্ক্যানারের জায়গায় বাতাস জমে থাকায় হয়তো ঠিকমতো ফিঙ্গারপ্রিন্ট ধরতে পারছে না গ্যালাক্সি এস১০। একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনেও সেটিই জানানো হয়েছিল। কিন্তু এবার স্বয়ং স্যামসাং জানিয়েছে, ফিঙ্গারপ্রিন্টের এই সমস্যাটি সম্পর্কে তারা জানেন এবং এটি ঠিক করার জন্য শীঘ্রই সফটওয়্যার প্যাচ ছাড়া হবে।

উল্লেখ্য, গ্যালাক্সি এস১০ ডিভাইসের স্ক্যানার আল্ট্রাসাউন্ডের মাধ্যমে ত্রিমাত্রিক আঙুলের ছাপ চিহ্নিত করে ব্যবহারকারীর পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়ে থাকে।