স্ব-চালিত গাড়ি তুলে নিয়েছে উবার

মার্কিন যুক্তরাষ্ট্রের আইনী বাঁধার মুখে স্যান ফ্রান্সিসকো’র রাস্তা থেকে স্ব-চালিত গাড়ি উঠিয়ে নিয়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। পরীক্ষামূলকভাবে গাড়ি রাস্তায় নামানোর এক সপ্তাহ পরেই তা তুলে নিতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 12:20 PM
Updated : 22 Dec 2016, 12:20 PM

আগের সপ্তাহেই প্রতিষ্ঠানটি উবার তাদের স্ব-চালিত গাড়ি চালু করে স্যান ফ্রানসিসকো-তে। চালুর কয়েক ঘণ্টা পরেই এই সেবা বন্ধের নির্দেশ আসে ক্যালিফোর্নিয়ার নিয়ন্ত্রকদের পক্ষ থেকে। মোটরযান বিভাগ (ডিএমভি) বলে, প্রতিষ্ঠানটিকে অবশ্যই পরীক্ষামূলক চালনার জন্য অনুমতি নিতে হবে।

ওই দাবি উপেক্ষা করে উবার জানায় যে, তাদের অনুমতি নেওয়ার কোনো প্রয়োজন নেই, কারণ গাড়িতে ‘নিরাপত্তা চালক’ থাকছে।

ক্যলিফোর্নিয়া মোটরযান বিভাগের পক্ষ থকে বুধবার বলা হয়, তারা উবারের ১৬টি স্ব-চালিত গাড়ির নিবন্ধন বাতিল করেছে কারণ সেগুলো সঠিকভাবে অনুমতি নেওয়া হয়নি। চালুর পর থেকেই পরীক্ষা বন্ধের জন্য উবারকে আপ দিয়ে আসছিল সংস্থাটি। ডিএমভি দাবি করে স্ব-চালিত গাড়ি পরীক্ষার জন্য অনুমতি নিতে হবে।

চলতি বছরের সেপ্টেম্বরে পিটসবার্গ-এ পরীক্ষা চালু করে প্রতিষ্ঠান। স্যান ফ্রান্সিসক ছিল তাদের পরীক্ষার দ্বিতীয় শহর।

উবারের এক মুখপাত্র জানান, “আমার এখন খুঁজে দেখছি কোথায় আমরা পুনরায় গাড়ি নামাতে পারি কিন্তু ক্যালিফোর্নিয়ার সঙ্গে শতভাগ অঙ্গীকারবদ্ধ থেকে।”

গাড়ি তুলে নেওয়া হলেও স্যান ফ্রান্সিসকোতেই পুনরায় পরীক্ষা চালানোর জন্য অনুমতি নেওয়া হবে নাকি অন্য অঙ্গরাজ্যে পরীক্ষা চালাবে তা এখনও স্পষ্ট নয়।

শুধু উবারই নয় আরও ২০টি প্রতিষ্ঠান স্ব-চালিত গাড়ির পরীক্ষা করে আসছে। এর মধ্যে গুগল, টেসলা এবং ফোর্ড ১৩০টি গাড়ির জন্য ডিএমভি-এর অনুমতিও পেয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক