অস্ট্রেলীয় প্লেনে নোট ৭ নিষিদ্ধ

গ্যালক্সি নোট ৭-এর অগ্নি আর বিস্ফোরণ ঝুঁকির ধাক্কা ভালোভাবেই লাগতে যাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের গায়ে। এবার এই হ্যান্ডসেট নিয়ে প্লেনে ওঠা নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়ার তিন এয়ারলাইন সংস্থা।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2016, 11:27 AM
Updated : 9 Sept 2016, 11:27 AM

ব্যাটারি থেকে আগুন জ্বলে ওঠার কারণে ফ্লাইটে যাত্রীদের এই ফোনটির ব্যবহার বা চার্জ দেয়ার নিষেধাজ্ঞা দিয়েছে, জানিয়েছে রয়টার্স।

কোয়ান্টাস, জেটস্টার আর ভার্জিন অস্ট্রেলিয়া- দেশটির এই তিন এয়ারলাইন জানিয়েছে, এভিয়েশন কর্তৃপক্ষ থেকে নোট ৭ ব্যবহারে সরাসরি কোনো বাঁধা দেওয়া হয়নি। তবে, পূর্ব সতর্কতা কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কেননা স্যামসাং নিজেই বিশ্বের দশটি বাজারে এই ডিভাইস ব্যবহারীদের হাত থেকে ফেরত নিচ্ছে।

গ্যালাক্সি নোট ৭-এর এখন পর্যন্ত ২৫ লাখ হ্যান্ডসেট বিক্রি হয়েছে। ৮৮৫ ডলারের এই হ্যান্ডসেট চার্জ দেয়ার সময় ব্যাটারি থেকে আগুন লেগে যায়, স্যামসাংয়ের ‘রিকল’ বা নোট ৭ ডিভাইসগুলো ফেরত নেওয়ার সময় এই তথ্য দেয়া হয়।

কোয়ান্টাস-এর মুখপাত্র এক ইমেইলে বলেন, “স্যামসাং অস্ট্রেলিয়ার নোট ৭ ফেরত নেওয়াকেই আমরা অনুসরণ করে যাত্রীদের এই ব্যক্তিগত ডিভাইসগুলোকে বন্ধ রাখা এবং ফ্লাইটে চার্জ না দেওয়ার অনুরোধ করেছি।"

স্যামসাং অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানায়, তারা ‘রিকল’-এর প্রেক্ষিতেই রেখেই কোয়ান্টাস এবং ভার্জিন অস্ট্রেলিয়ার সঙ্গে সংযুক্ত হয়েছে।