এবার মেটাভার্সে ইউএফসি’র অভিজ্ঞতা চালু করবে মেটা

“এই অ্যাকশন উপভোগ করুন একা বা বন্ধুদের সঙ্গে। আর প্রতি ম্যাচের সেরা দৃশ্যগুলো দেখতে আপনি লড়াই চলাকালীন এর ক্যামেরা অ্যাঙ্গেলও বদলাতে পারবেন।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2023, 08:57 AM
Updated : 4 August 2023, 08:57 AM

নিজেদের ভার্চুয়াল রিয়ালিটি প্ল্যাটফর্মে ‘মিক্সড মার্শাল আর্টস (এমএমএ)’র অভিজ্ঞতা দিতে এবার মার্কিন কোম্পানি ‘ইউএফসি’র সঙ্গে জোট বেঁধেছে মেটা।

এক ব্লগ পোস্টে কোম্পানিটি ঘোষণা দেয়, আসন্ন নভেম্বর থেকে ‘ইউএফসি ফাইট পাস’ গ্রাহকরা এই অভিজ্ঞতা ব্যবহারের সুযোগ পাবেন, যেখানে ‘৪কে’ রেজুলিউশন ও ১৮০ ডিগ্রির ভার্চুয়াল রিয়ালিটিতে বিভিন্ন এমএমএ’র খেলা দেখা যাবে মেটার হরাইজন ওয়ার্ল্ডস-এ।

“এই অ্যাকশন উপভোগ করুন একা বা বন্ধুদের সঙ্গে। আর প্রতি ম্যাচের সেরা দৃশ্যগুলো দেখতে আপনি লড়াই চলাকালীন এর ক্যামেরা অ্যাঙ্গেলও বদলাতে পারবেন।” --লিখেছে মেটা।

নতুন অভিজ্ঞতায় ব্যবহারকারীরা হরাইজন ওয়ার্ল্ডসের অন্যান্য ব্যবহারকারীর সঙ্গেও ইউএফসি নিয়ে আলোচনা চালাতে পারবেন। এ ছাড়া, তারা ‘অক্টাগনের’ (যে লোহার খাচায় লড়াই হয়) ভার্চুয়াল সংস্করণ দেখার পাশাপাশি এর সিঙ্গল ও মাল্টিপ্লেয়ার গেইম সংস্করণে বিভিন্ন ‘রিওয়ার্ড’ আনলক করতে পারবেন —আর এর মাধ্যমে ‘ইউএফসি হল অফ ফেমার’ও হতে পারবেন তারা।

হরাইজন ওয়ার্ল্ডসে ব্যবহারকারীকে প্রলোভন দেখানোর আরেক নতুন উপায় হতে যাচ্ছে এই অভিজ্ঞতা। ব্যবহারকারীকে পুনরায় সাইটে ফিরিয়ে আনার উদ্দেশ্যে সম্প্রতি কোয়েস্ট হেডসেটে ‘জায়ান্ট প্যাডল’, ‘মিনি গলফ’, ‘অ্যারিনা ক্ল্যাশ’ ও ‘ব্যাড রুমমেইটস’-এর মতো মিনি গেইম যুক্ত করেছে কোম্পানিটি।

এ ছাড়া, সম্প্রতি হরাইজন ওয়ার্ল্ডসের প্রথম পরবর্তী প্রজন্মের গেইম ‘রাম্বল ওয়ার্ল্ড’ চালু করেছে মেটা। এতে রয়েছে উন্নতমানের গ্রাফিক্স ও তুলনামূলক জটিল গেইমপ্লে।

মেটা বলেছে, তাদের ইউএফসি’র সঙ্গে জোট বাঁধার কারণ হল ‘এই শ্রেণির দর্শকদের সম্পৃক্ততা ও আবেগ’। কারণ, “ভক্তরা শুধু এইসব লড়াই উপভোগই করেন না, বরং ওই অভিজ্ঞতা অন্যান্য ভক্তের সঙ্গে শেয়ার করতেও পছন্দ করেন।”

“গত বছর আমরা বেশ কয়েকটি এমএমএ আয়োজনে সফলভাবে এই প্রযুক্তির পরীক্ষা চালিয়েছি। আর এখন আমরা আরও অগ্রসর হচ্ছি।” --বলেন ইউএফসি’র কনটেন্ট প্রধান ক্রেইগ বরসারি।

“কীভাবে এই প্রযুক্তির সহায়তায় আগের চেয়ে বেশি ভক্ত সম্পৃক্ত করা ও খেলাটির বিকাশ ঘটানো যায়- সে বিষয়ে আমরা মনযোগ দিচ্ছি।”

মেটার সিইও মার্ক জাকারবার্গের এই খেলার প্রতি আগ্রহের কথা বিবেচনায় নিলে ইউএফসি’র এই পদক্ষেপ যুক্তিসঙ্গত। তবে, ইলন মাস্কের সঙ্গে তার লোহার খাচায় লড়াইয়ের সম্ভাবনা এই মূহুর্তে দেখা যাচ্ছে না।

তবে, মেটার ফ্ল্যাগশিপ পরিষেবায় নতুন ব্যবহারকারী আকৃষ্ট করার কার্যকর উপায় হতে পারে লাইভ স্পোর্টস। ফলে, ইউএফসি’র পাশাপাশি মেটা অন্য কোনো খেলা আনবে কি না, সেটাই এখন দেখার বিষয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।