নেটফ্লিক্স, ইউটিউবের আগেই নিজস্ব ভিশন প্রো অ্যাপ আনল টিকটক

টিকটকের পণ্য প্রধান আহমাদ জাহরান বলেছেন, ভিশন প্রো’র স্পাশিয়াল কম্পিউটিং প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্য রাখতে অ্যাপটি নতুন করে নকশা করার প্রয়োজনীয়তা ছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2024, 09:05 AM
Updated : 17 Feb 2024, 09:05 AM

শীর্ষ ভিডিও স্ট্রিমিং অ্যাপগুলোর আগেই অ্যাপল ভিশন প্রো হেডসেটের জন্য নিজস্ব অ্যাপ এনেছে টিকটক।

ফেব্রুয়ারির শুরুতে হেডসেটটি বাজারে আসার পর থেকেই কোনো অনলাইন প্ল্যাটফর্ম এখনও এর জন্য নিজস্ব অ্যাপ চালু করেনি। এর মধ্যে রয়েছে ইউটিউব ও নেটফ্লিক্স।

কয়েকটি প্রতিবেদন থেকে ইঙ্গিত মিলেছে, হেডসেটটি আদতেই কতটা জনপ্রিয় হয়ে ওঠে সেটি দেখার অপেক্ষাতেই রয়েছে কোম্পানিগুলো আর সে কারণেই ভিশন প্রো’র জন্য ‘ডেডিকেটেড’ অ্যাপের দেখা এখনও মিলছে না।

সম্প্রতি ইউটিউব জানিয়েছে, হেডসেটটির জন্য আলাদা অ্যাপ চালুর বিষয়টি নিয়ে ছক কষছে কোম্পানিটি। তবে, অ্যাপটি কবে নাগাদ আসতে পারে, সে সম্পর্কে কোনো তথ্য দেয়নি ইউটিউব।

তবে, হেডসেটে নিজস্ব অ্যাপ আনার বিষয়ে অন্যদের তুলনায় কিছুটা পরিষ্কার ছিল টিকটক, তবে এতদিন অ্যাপটি চালুর জন্য প্রস্তুত ছিল না।

হেডসেটটি বাজারে আসার আগে গত মাসের শেষ দিকে টিকটক বলেছিল, ভিশন প্রো’র জন্য নতুন অ্যাপের পাশাপাশি একটি নতুন ডিজাইনও আনবে কোম্পানিটি।

টিকটকের পণ্য প্রধান আহমাদ জাহরান বলেছেন, ভিশন প্রো’র স্পাশিয়াল কম্পিউটিং প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্য রাখতে অ্যাপটি নতুন করে নকশা করার প্রয়োজনীয়তা ছিল।

“অনেকে অ্যাপ নির্মাতাই ভিশন প্রো’তে নিজস্ব অ্যাপ চালু না করলেও আমার দলটি একেবারে গোড়া থেকেই টিকটকের অভিজ্ঞতায় নতুন নকশা এনেছে।” বলেন তিনি।

“পণ্য বিকাশের ক্ষেত্রে একে ‘মাস্টার-ক্লাস’ বলা যায়। আর আমি নিশ্চিত যে, আমরা যেভাবে কাজ করেছি, তা অন্যান্য শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোর পক্ষে সম্ভব হয়ে উঠত না।”

টিকটকের নতুন অ্যাপটি দেখতে অনেকটা কোম্পানির আইওএস সংস্করণের অ্যাপের মতো, যেখানে একই ধরনের ফিডের পাশাপাশি একই উপায়ে বিভিন্ন ভিডিও দেখার সুবিধা মিলবে।

তবে, এর নকশার কয়েকটি ফিচার কেবল হেডসেটটির কথা মাথায় রেখে তৈরি।

ভিডিও’র পাশে কমেন্ট করার জন্য আলাদা জায়গাও রাখা হয়েছে অ্যাপটিতে। আর কমেন্টগুলো ‘ট্রান্সপারেন্ট’ হওয়ায় এর পেছনে থাকা সত্যিকারের পৃথিবীর বস্তুগুলো সহজেই দেখা যায়।

এ সপ্তাহে অ্যাপল বলেছে, ভিশন প্রো’র জন্য বিশেষভাবে এক হাজারের বেশি অ্যাপ বানিয়েছেন নির্মাতারা। এ ছাড়া, হেডসেটটিতে ১৫ লাখের বেশি আইপ্যাড অ্যাপও থাকবে।

এদিকে, ভিশন প্রো’র জন্য আলাদা অ্যাপ আনার বিষয়ে উদগ্রীব ডিজনি প্লাসের মতো স্ট্রিমিং সেবাও, যেখানে ৩ডি সিনেমা দেখার সুবিধাও থাকছে। এমনকি এইচবিও’র ম্যাক্স স্ট্রিমিং সেবাও একটি বিশেষ ভিশন প্রো অ্যাপ চালু করেছে।

ভিশন প্রো’তে যেসব স্ট্রিমিং সেবার অ্যাপ চালু হয়নি সেগুলোতেও হেডসেটের সাফারি ব্রাউজার থেকে প্রবেশ করা যাবে। তবে এর মানে দাঁড়ায়, এতে কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচার থাকছে না। যেমন- ইউটিউবের ৩৬০ ডিগ্রি ভিডিও’র সুবিধা।