ইহুদিবিরোধী পোস্টের বিশ্লেষণ উদ্দেশ্যমূলক, মামলায় এক্স

“ছবিগুলো তৈরি করেছে মিডিয়া ম্যাটার্স নিজেই। এর মাধ্যমে তারা প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনদাতা সরানোর ও এক্স’কে ধ্বংস করার পরিকল্পনা করেছে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2023, 07:40 AM
Updated : 21 Nov 2023, 07:40 AM

নিজস্ব সাইটে থাকা বিজ্ঞাপনের পাশে বিভিন্ন ইহুদিবিরোধী পোস্ট ভুলভাবে বিশ্লেষণের অভিযোগে এক বামপন্থী অলাভজনক সংস্থার বিরুদ্ধে মামলা করেছে ইলন মাস্ক মালিকানাধীন সামাজিক মাধ্যম এক্স।

মামলার অভিযোগ, ‘মিডিয়া ম্যাটার্স ফর আমেরিকা’ নামের সংস্থাটি এক্স’কে ‘ধ্বংস’ করার উদ্দেশ্যে ডেটা ‘হেরফের’ করেছে।

বিবিসি বলছে, সংস্থাটির একটি বিশ্লেষণ প্রকাশ পাওয়ার পর থেকে এক্স-এ বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে অ্যাপল, ডিজনি, আইবিএম ও কমকাস্টের মতো কোম্পানি।

এ অভিযোগ নিয়ে মাস্ক মামলা করার হুমকি দেওয়ার পর তাকে ‘বুলি’ বলে আখ্যা দিয়েছিল মিডিয়া ম্যাটার্স।

গত সপ্তাহে সংগঠনটি বলেছে, এক্স-এ বিভিন্ন এমন পোস্টের পাশে বিজ্ঞাপন দেখা গেছে, যেখানে ‘নাৎসিবাদ’কে সমর্থন জানানো হয়েছে। উদাহরণ হিসেবে ধরা যায়, হিটলারের বিভিন্ন উদ্ধৃতি ও হলোকাস্টের মতো ঘটনা অস্বীকার করা।

এ ছাড়া, গত সপ্তাহে স্বয়ং মাস্কের বিরুদ্ধেও প্ল্যাটফর্মে ইহুদিবিরোধী বক্তব্যের বিস্তৃতি বাড়ানোর অভিযোগ উঠেছে।

সোমবার টেক্সাসের আদালতে জমা দেওয়া মামলার নথি অনুসারে, ‘মিডিয়া ম্যাটার্স জেনে বুঝে এক্স-এর বিজ্ঞাপনদাতাদের বিভিন্ন এমন ছবি দেখিয়েছে’, যেখানে নব্য নাৎসি ও শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ সমর্থিত কনটেন্ট রয়েছে। আর সেইসব বানোয়াট ছবিকে এক্স ব্যবহারকারীদের নিত্যনৈমিত্তিক অভিজ্ঞতা হিসেবে চিত্রায়িত করেছে সংগঠনটি।

“ছবিগুলো তৈরি করেছে মিডিয়া ম্যাটার্স নিজেই। এর মাধ্যমে তারা প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনদাতা সরানোর ও এক্স’কে ধ্বংস করার পরিকল্পনা করেছে।”

মামলার নথিতে এক্স বলেছে, কেবল মিডিয়া ম্যাটার্সের বেলাতেই কমকাস্ট, ওরাকল ও আইবিএম-এর বিজ্ঞাপনের পাশে ঘৃণামূলক কনটেন্ট দেখা গেছে। তবে, অন্য কোনো ব্যবহারকারীর ক্ষেত্রে এমন ঘটেনি।

সোমবার এক্স-এর সিইও লিন্ডা ইয়াকারিনো এক পোস্টে বলেন, “আমি এখানে সত্য জানাতে এসেছি। ব্যবহারকারীদের কেউই মিডিয়া ম্যাটার্সের কনটেন্টের পাশে আইবিএম, কমকাস্ট বা ওরাকলের বিজ্ঞাপন দেখেননি।”

মিডিয়া ম্যাটার্স অভিযোগ তোলার পর এক্স থেকে বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে ইউরোপীয় কমিশন, ওয়ার্নার ব্রাদার্স, ডিসকভারি, প্যারামাউন্ট ও লায়নসগেইটের মতো কোম্পানি।

মিডিয়া ম্যাটার্স ও ‘যেসব কোম্পানি এক্স-এর বিরুদ্ধে জালিয়াতিমূলক আক্রমণ চালানোর পরিকল্পনা করেছে’, গেল শনিবার তাদের বিরুদ্ধে ‘থার্মোনিউক্লিয়ার’ মামলার করার হুমকি দেন মাস্ক।

মাস্কের হুমকির জবাবে মিডিয়া ম্যাটার্সের প্রেসিডেন্ট অ্যাঞ্জেলো কারুসোন বলেন, যে কোনো ধরনের মামলাতেই তারা জিতবেন।

“নিজেকে বাক স্বাধীনতার ধারক হিসেবে দাবি করলেও মাস্ক এমন এক ‘বুলি’, যিনি বিভিন্ন অভিযোগ দমানোর উদ্দেশ্যে ভিত্তিহীন মামলার হুমকি দেন।” --এক বিবৃতিতে বলেন কারুসোন।

বিভিন্ন রক্ষণশীল বক্তা ও মিডিয়া আউটলেটের সমালোচনার জন্য পরিচিতি পেয়েছে ২০০৪ সালে প্রতিষ্ঠিত মিডিয়া ম্যাটার্স।

সংস্থাটি নিজেকে এমন এক অলাভজনক ‘গবেষণা ও তথ্য কেন্দ্র’ হিসেবে পরিচয় দেয়, যারা মার্কিন গণমাধ্যমে রক্ষণশীলদের কাছ থেকে উঠে আসা ভুল তথ্য পুঙ্খানুপুঙ্খভাবে নজরদারি, বিশ্লেষণ ও সংশোধন করে থাকে।

গেল বুধবার, ইহুদি সম্প্রদায় শ্বেতাঙ্গ ব্যক্তিদের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে, এমন এক পোস্টের জবাবে মাস্ক একে ‘আসল সত্য’ বলে আখ্যা দেন। এর পর থেকেই তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি।

পরবর্তীতে নিজের ইহুদিবিরোধী হওয়ার অভিযোগটি নাকচ করে মাস্ক বলেন, তার মন্তব্য ইহুদি ব্যক্তিদের জন্য নয়, বরং ‘এডিএল’-এর মতো ইহুদি সমর্থক সংগঠনগুলোর জন্য ছিল।

এদিকে, সোমবার টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন বলেন, তিনি এক্স-এর বিরুদ্ধে মিডিয়া ম্যাটার্সের ‘সম্ভাব্য জাল অভিযোগ’ নিয়ে তদন্ত শুরু করেছেন। টেক্সাস অঙ্গরাজ্যটি রিপাবলিকান প্রধান।

অন্যদিকে, সোমবার হোয়াইট হাউজ ঘোষণা দিয়েছে, এক্স-এর প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিতি পাওয়া মেটার থ্রেড অ্যাপে যোগ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেনের পাশাপাশি যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সেকেন্ড জেনটেলম্যান ডগলাস এমহফের জন্যেও থ্রেডস অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে বিবিসি।