স্পটলাইট নির্মাতাদের জন্য স্ন্যাপচ্যাটের তহবিল কমলো

২০২১ সালে নির্মাতাদের জন্য প্রতি সপ্তাহে কয়েক মিলিয়ন ডলার বরাদ্দ করতে শুরু করে কোম্পানিটি, যেটি ২০২০ সালে ছিল দৈনিক এক মিলিয়ন ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2022, 10:18 AM
Updated : 29 Oct 2022, 10:18 AM

স্ন্যাপচ্যাটের ‘স্পটলাইট’ অংশের জন্য ঘোষিত পুরস্কার তহবিল থেকে নির্মাতাদের অর্থ পরিশোধ ব্যবস্থায় পরিবর্তন এনেছে এই মেসেজিং সেবা।

যারা ‘টিকটকের ক্লোন’ হিসেবে পরিচিত এই শ্রেণির কনটেন্ট তৈরি করছেন, তাদের জন্য এখন থেকে বছরে মোট বরাদ্দ মিলিয়ন ডলার হবে বলে বিষয়টির সঙ্গে সম্পৃক্ত এক সূত্র প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চকে বলেছেন। এ নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে মার্কিন বাণিজ্য সংবাদ সাইট বিজনেস ইনসাইডার।

টেকক্রাঞ্চ বলছে, এ নিয়ে দ্বিতীয়বার আর্থিক সহায়তা কমালো স্ন্যাপচ্যাট। ২০২১ সালে নির্মাতাদের জন্য প্রতি সপ্তাহে কয়েক মিলিয়ন ডলার বরাদ্দ করতে শুরু করে কোম্পানিটি, যেটি ২০২০ সালে ছিল দৈনিক এক মিলিয়ন ডলার।

স্ন্যাপচ্যাট এই অর্থের পরিমাণ কমানোর পরও, সূত্র টেকক্রাঞ্চকে বলেছেন, আরও বেশি সংখ্যক বাজারে আরও বেশি নির্মাতাকে অর্থ দিচ্ছে এটি। আর এটিও বিবেচনায় রাখা গুরুত্বপূর্ণ যে, এখনও স্পটলাইট থেকে নির্মাতাপ্রতি অর্থ বরাদ্দ সর্বনিম্ন আড়াইশ ডলারই আছে।

টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে ১২ হাজারেরও বেশি কনটেন্ট নির্মাতাকে সর্বমোট ২৫ কোটি ডলার পরিশোধ করেছে স্ন্যাপচ্যাট।

নির্মাতাদের অর্থ আয়ের অন্যান্য উপায়ও উল্লেখ করেছে প্ল্যাটফর্মটি। এর মধ্যে আছে ‘ক্রিয়েটর মার্কেটপ্লেস’, ‘সাউন্ড ক্রিয়েটর ফান্ড’, কৃষ্ণাঙ্গ নির্মাতাদের জন্য তৈরি ‘এক্সিলারেটর প্রোগ্রাম’, ‘স্পটলাইট চ্যালেঞ্জেস’ ও অ্যাপের ‘গিফট’ ব্যবস্থা।

ফেব্রুয়ারিতে, বিভিন্ন ‘স্ন্যাপ স্টার’ ব্যবহারকারীর স্টোরিতে বিজ্ঞাপনী আয় ভাগাভাগি নিয়ে পরীক্ষা চালিয়েছিল অ্যাপটি।

সম্প্রতি, হ্যালোইনের জন্য ১২টি স্পটলাইট চ্যালেঞ্জের মাধ্যমে সর্বমোট এক লাখ ডলার আর্থিক পুরস্কার প্রদানের ঘোষণা দেয় স্ন্যাপচ্যাট।

টেকক্রাঞ্চ বলছে, স্পটলাইট তহবিল থেকে স্ন্যাপচ্যাটের এই আর্থিক সহায়তা কমানোর পদক্ষেপ সম্ভবত লাভ বাড়ানো ও নিজস্ব আয় থেকে খরচ কমানোর লক্ষ্যে নেওয়া। বছরের শুরুতে স্পটলাইটে বিজ্ঞাপনের পরীক্ষা চালানোর ঘোষণা দেন স্ন্যাপ সিইও ইভান স্পিগেল। অগাস্টে, নিজেদের ২০ শতাংশ কর্মী ছাটাই করেছে কোম্পানিটি।

গত সপ্তাহে বছরের তৃতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ করে স্ন্যাপচ্যাট। আয়ের হিসাবে বিশ্লেষকদের প্রত্যাশাকে ছুঁতে না পরলেও তুলনামূলক ভালো করেছে কোম্পানিটি।

এই প্রান্তিকে স্ন্যাপের আয় একশ ১৩ কোটি, যা আগের প্রান্তিকের চেয়ে ছয় শতাংশ বেশি। এদিকে, সেবাটির নেট ক্ষতির পরিমাণ অবশ্য বেড়ে দাঁড়িয়েছে ৩৬ কোটি ডলারে।

ইতিবাচক বিষয় হলো, কোম্পানির ভাষ্যমতে, এই প্রান্তিকে ভালো ফলাফল দেখানোর পাশাপাশি কনটেন্ট দেখায় গ্রাহকদের মোট সময় কাটানোর হার বাড়াতে সাহায্য করেছে স্পটলাইট।