ফেইসবুক ও ইনস্টাগ্রামে বিশ্বজুড়ে বিভ্রাট

বাংলাদেশ সময় রাত ১০টার পর ধীরে ধীরে ফিরতে শুরু করে মেটার সেবাগুলো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 04:02 PM
Updated : 5 March 2024, 04:02 PM

বড় ধরনের বিভ্রাটের কবলে পড়ে ব্যবহারকারীদের ঘণ্টাখানেক ভুগিয়েছে সোশাল মিডিয়া জায়ান্ট মেটার তিন সেবা ফেইসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডস।

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম এবং এর অধীন ছবি শেয়ারিং সেবায় ঢুকতে ওই সময় সমস্যার মুখোমুখি হতে হয়েছে ব্যবহারকারীদের।

অনলাইন সেবা বিভ্রাট নিয়ে তথ্য প্রকাশের সাইট ডাউনডিটেকটর-এর তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৯টার দিকে এই সমস্যা শুরু হয়। এর মধ্যে বিশ্বের বিভিন্ন স্থান থেকে অভিযোগ পাঠানো শুরু করেন ব্যবহারকারীরা।

বাংলাদেশের ব্যবহারকারীরা বলছেন, যারা ডেস্কটপ বা মোবাইলে লগইন করা ছিলেন, তারা স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যান। এরপর আবার ঢুকতে চাইলে বলা হয় পাসওয়ার্ড মিলছে না।

ইন্সটাগ্রামে ঢোকা গেলেও রিফ্রেশ করা যাচ্ছিল না। স্টোরিজ আর কমেন্টও লোড হচ্ছিল না। আর থ্রেডস পুরোপুরি অচল হয়ে ছিল।

একই ধরনের সমস্যা দেখা যায় গুগল ড্রাইভে লগইন করার ক্ষেত্রেও। তবে মেটার আরেক সেবা হোয়াটসঅ্যাপ সচল ছিল।

বাংলাদেশ সময় রাত ১০টার পর ধীরে ধীরে ফিরতে শুরু করে মেটার সেবাগুলো। ওই সময়ের মধ্যে ডাউনডিটেক্টরে ফেইসবুকের লগইন নিয়ে অভিযোগ আসে চার লাখ ৭০ হাজারের বেশি। সেখানে অভিযোগ জানিয়েছেন যুক্তরাষ্ট্র, কেনিয়া, মেক্সিকো, সুইজারল্যান্ড, ভারত, ফিলিপাইন্সসহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা।

এই সময় মেটার মালিক মার্ক জাকারবাগের কোনো সাড়া পাওয়া না গেলেও প্রতিদ্বন্দ্বী সোশাল মিডিয়া এক্স এর মালিক ইলন মাস্ক ঠিকই টিপ্পনি কেটেছেন।

এক পোস্টে তিনি লিখেছেন, “আপনি এই পোস্ট পড়তে পারছেন এই কারণে যে আমাদের সার্ভার কাজ করছে।”

প্রযুক্তি সাময়িকী ভার্জ জানিয়েছে, সমস্যার কারণ জানতে তারা মেটার সঙ্গে যোগাযোগ করেছিল, কিন্তু কোনো মন্তব্য পায়নি।

তবে পরে নিজেদের স্ট্যাটাস পেইজে এক বার্তায় বিভ্রাটের বিষয়টি স্বীকার করে মেটা।

সেখানে বলা হয়, “ফেইসবুক লগইনে জটিলতা হওয়ার বিষয়ে আমরা অবগত। আমাদের প্রকৌশলীরা যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান করতে কাজ করছেন।”

মেটার কমিউনিকেশন প্রধান অ্যান্ডি স্টোন প্রতিদ্বন্দ্বী সোশাল মিডিয়া এক্স এক পোস্টে একই বার্তা দেন।

২০২১ সালেও একবার একই ধরনের বিভ্রাট দেখা দিয়েছিল মেটার সেবায়। সে সময় কনফিগারেশন জটিলায় ফেইসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ বন্ধ ছিল কয়েক ঘণ্টা।