চালু হচ্ছে সিএমএসএফ মিউচুয়াল ফান্ড

এই ফান্ডের নাম হবে ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 01:18 PM
Updated : 20 Sept 2022, 01:18 PM

বাজার উন্নয়নে গঠিত ‘পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল’ বা সিএমএসএফের অর্থ থেকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে একটি ‘মিউচুয়াল ফান্ড’ গঠন করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এই ফান্ড উদ্বোধন করা হবে বলে সিএমএসএফের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন জানান।

‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’ নামের এই ফান্ড পরিচালনা করবে রাষ্ট্রায়ত্ব ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

মঙ্গলবার এর উদ্বোধন ঘিরে ‘রিং দ্যা বেল’ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

সিএমএসএফের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব নজিবুর রহমানও অনুষ্ঠানে থাকবেন। এদিন ‘রিং দ্যা বেল’ আয়োজন করা হলেও পুঁজিবাজারে লেনদেন শুরু হবে বুধবার থেকেই।

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত লভ্যাংশ দাবি না করায় তালিকাভুক্ত অনেক কোম্পানির কাছে অদাবিকৃত অর্থ রয়েছে। সেই অর্থ সংগ্রহ করে বাজার উন্নয়নে ব্যবহার করতে গঠন করা হয়েছে সিএমএসএফ।

ওই তহবিল পরিচালনায় একটি কমিটি ও নীতিমালা করে দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিএমএসএফের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমরা এ মিউচুয়াল ফান্ড গঠন করেছি। বুধবার থেকে ফান্ডটির লেনদেন হবে পুঁজিবাজারে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক