গোল উৎসবে বিশ্বকাপের প্রস্তুতি সারল আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতিমূলক ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে অনায়াসে হারাল লিওনেল স্কালোনির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 05:26 PM
Updated : 16 Nov 2022, 05:26 PM

যতক্ষণ খেললেন, জাদুকরী পারফরম্যান্স উপহার দিলেন আনহেল দি মারিয়া। দুটি চমৎকার গোল করার পাশাপাশি সতীর্থের গোলেও রাখলেন অবদান। অন্যরাও যোগ দিলেন গোল উৎসবে। সংযুক্ত আরব আমিরাতকে অনায়াসে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারল আর্জেন্টিনা।

ইতিহাস, ঐতিহ্য কিংবা শক্তিমত্তায় দুই দলের মাঝে পার্থক্য যেমন, মাঠের লড়াইয়েও ঠিক তাই ফুটে উঠল। আবু ধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে বুধবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৫-০ গোলে জিতল লিওনেল স্কালোনির দল।

দি মারিয়ার দুটি ছাড়া একটি করে গোল করেন অধিনায়ক লিওনেল মেসি, হুলিয়ান আলভারেস ও হোয়াকিন কোররেয়া।

এই জয়ে নিজেদের অপরাজেয় যাত্রা ৩৬ ম্যাচে নিয়ে গেল আর্জেন্টিনা। ইতালির সবচেয়ে বেশি টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছোঁয়ার আরও কাছে পৌঁছে গেল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কাতার বিশ্বকাপের আগে এটিই ছিল আর্জেন্টিনার শেষ প্রস্তুতিমূলক ম্যাচ। আগামী ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবেন মেসিরা।

আমিরাতের মাটিতে এটি ছিল আর্জেন্টিনার প্রথম ম্যাচ, আমিরাতের বিপক্ষেও প্রথম। ম্যাচটি ঘিরে দর্শকদের মাঝে উন্মাদনাও ছিল অনেক।

মেসি, দি মারিয়া ও আলভারেসকে নিয়ে আক্রমণভাগ সাজান স্কালোনি। লাউতারো মার্তিনেসকে রাখেন বেঞ্চে। নবম মিনিটে একটি হাফ চান্স পায় আর্জেন্টিনা। রদ্রিগো দে পলের ক্রসে ডি-বক্সে বলের নাগাল পাননি মেসি। দুই মিনিট পরই বল নিয়ে আর্জেন্টিনার বক্সে ঢুকে পড়েন আমিরাতের হারিব সুহেল। তার শট ডিফেন্ডার হুয়ান ফয়েথের পায়ে লেগে বাইরে যায়।

সপ্তদশ মিনিটে আর্জেন্টিনার গোল উৎসবের শুরু হয়। মাঝমাঠ থেকে দি মারিয়ার পাস ধরে এগিয়ে যান মেসি। বক্সে ঢুকে তিনি নিজে শট না নিয়ে বাঁ দিকে পাস দেন আলভারেসকে। অরক্ষিত ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড পরাস্ত করেন গোলরক্ষককে।

২৫তম মিনিটে দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করেন দি মারিয়া। বাঁ দিকের বাইলাইনের কাছাকাছি গিয়ে মার্কোস আকুনিয়া ক্রস বাড়ান ডি-বক্সে, বাঁ পায়ের ভলিতে গোলটি করেন ইউভেন্তুস মিডফিল্ডার। বল দূরের পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়।

৩৬তম মিনিটে নিজের দ্বিতীয় গোলের দেখা পান দি মারিয়া। ডি-বক্সে আলেক্সিস মাক আলিস্তেরের পাস পেয়ে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে গোলরক্ষককে কাটিয়ে বল জালে পাঠান ৩৪ বছর বয়সী তারকা।

৪২তম মিনিটে বক্সের ভেতর থেকে মেসির দুর্বল হেড সহজেই ঠেকান গোলরক্ষক। একটু পরই জালের দেখা পেয়ে যান আর্জেন্টিনা অধিনায়ক। বক্সের সামনে থেকে দি মারিয়ার পাস পেয়ে জায়গা বানিয়ে ডান পায়ের শটে স্কোরলাইন ৪-০ করেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা।

জাতীয় দলের হয়ে টানা চার ম্যাচে গোল পেলেন মেসি। এই সময়ে তার গোল হলো ১০টি! সব মিলিয়ে ৯১টি।

দ্বিতীয়ার্ধের শুরুতে একসঙ্গে চারটি পরিবর্তন আনেন আর্জেন্টিনা কোচ। দি মারিয়া, মাক আলিস্তের, নিকোলাস ওতামেন্দি ও আকুনিয়ার জায়গায় নামান নাহুয়েল মোলিনা, গনসালো মনতিয়েল, হেরমান পেস্সেইয়া ও হোয়াকিন কোররেয়াকে।

৪৮তম মিনিটে দুর্ভাগ্যের ফেরে গোল পায়নি আমিরাত। প্রায় ২০ গজ দূর থেকে সুহেলের বাঁ পায়ের বুলেট গতির শট পোস্টে লাগে। পরের মিনিটে আবদুল্লাহর শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।

৬০তম মিনিটে ব্যবধান আরও বাড়ান কোররেয়া। দে পলের পাস বক্সে পেয়ে তিন ডিফেন্ডারের মাঝ থেকে শটে লক্ষ্যভেদ করেন ইন্টার মিলানের এই ফরোয়ার্ড।

নির্ধারিত সময়ের ৯ মিনিট বাকি থাকতে গোল প্রায় পেয়েই যাচ্ছিল আমিরাত। কাছ থেকে আলি সালেহর শট দারুণ দক্ষতায় পা দিয়ে ঠেকান মার্তিনেস। পরক্ষণে ব্রাজিলিয়ান বংশোদ্ভূত ফরোয়ার্ড কাইও সেনাদোর শট গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার পেস্সেইয়া।

বিশ্বকাপের আগে আর্জেন্টিনার প্রস্তুতিটা ভালোই হলো। আমিরাত থেকে এখন কাতারে উড়াল দেবে তারা। এবার বিশ্ব মঞ্চে নিজেদের মেলে ধরার পালা।