ব্রাজিল দল থেকে ফিরমিনোর বাদ পড়া ক্লপের কাছে ‘পাগলাটে’

লিভারপুল কোচে মতে, বিশ্বকাপ দলে জায়গা রবের্তো ফিরমিনোর প্রাপ্য ছিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 01:10 PM
Updated : 12 Nov 2022, 01:10 PM

চলতি মৌসুমে লিভারপুলের হয়ে রবের্তো ফিরমিনোর ফর্ম খুব ভালো না হলেও, একেবারে খারাপ নয়। ব্রাজিলের বিশ্বকাপ দলে তার ডাক পাওয়া অনেকের কাছেই ছিল প্রত্যাশিত। তবে শেষ পর্যন্ত তিতের দলে জায়গা হয়নি তার। কোনোভাবেই এই হিসাব মেলাতে পারছেন না তার ক্লাব কোচ ইয়ুর্গেন ক্লপ।

ফিরমিনোর মাপের একজন খেলোয়াড়কে বাদ দেওয়ার সিদ্ধান্ত জার্মান কোচের কাছে অদ্ভূত ঠেকছে।

ব্রাজিলের হয়ে এখন পর্যন্ত ৫৫ ম্যাচ খেলা ফিরমিনো ২০১৮ বিশ্বকাপের দলে ছিলেন। সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন গত বছরের কোপা আমেরিকা ফাইনালে।

এরপর চোট ও ফর্মের কারণে দলে ডাক পাননি অনেকটা সময়। সবশেষ গত সেপ্টেম্বরে ফিফা উইন্ডোতে ব্রাজিলের দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের দলে থাকলেও খেলার সুযোগ মেলেনি তার।

চলতি মৌসুমে লিভারপুলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২০ ম্যাচে ফিরমিনো জালের দেখা পেয়েছেন ৮ বার। সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন চারটি।

তাতে অনেকেই আশা করেছিলেন, সাম্প্রতিক ফর্ম ও অভিজ্ঞতার মানদণ্ডে বিশ্বকাপ দলে জায়গা পেতে পারেন ফিরমিনো।

তবে ব্রাজিলের আক্রমণে নেইমার, গাব্রিয়েল জেসুস ও রিশার্লিসদের পাশে আছে একঝাঁক তরুণ। ভিনিসিউস জুনিয়র, রদ্রিগো, আন্তোনিদের তারুণ্যে ভরসা করা তিতে তাই শেষ পর্যন্ত বিশ্ব সেরার মঞ্চের জন্য আর দলে রাখেননি ফিরমিনোকে।

প্রিমিয়ার লিগে শনিবার সাউথ্যাম্পটনের বিপক্ষে খেলবে লিভারপুল। আগের দিন সংবাদ সম্মেলনে ক্লপ বলেন, বিশ্বকাপ দলে ডাক পাওয়া তার ব্রাজিলিয়ান শিষ্যের প্রাপ্য ছিল।

“নিঃসন্দেহে এটা ফিরমিনোর জন্য বড় ধাক্কা। অনুশীলনে তাকে দেখে বোঝা যাবে না, তবে বিষয়টা পরিষ্কার। অবশ্য ববি (ফিরমিনো) আমাদের সঙ্গে থাকায় আমি খুশি। কিন্তু (বিশ্বকাপ দলে ডাক পাওয়া) তার প্রাপ্য ছিল। আমি মনে করি, দুনিয়ার সবকিছুই তার প্রাপ্য।”

“এতেই প্রমাণ হয়, ব্রাজিলের স্কোয়াড কতটা ভালো ও প্রতিভাবান খেলোয়াড়ে ভরা, যে তারা ববির মতো একজন খেলোয়াড়কে বাদ দিতে পারে। এটা পাগলাটে ব্যাপার। অবশ্যই এটা নিয়ে আমরা কথা বলব, এরই মধ্যে বলেছিও আমরা। হয়তো আবারও কথা বলব। সে ভালো আছে, তবে এটা সবাই বুঝতে পারে যে এই বিষয়টা নিয়ে আমরা হতাশ।”

আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ব্রাজিলের। ‘জি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক