আর্জেন্টাইন রেফারি নিয়ে পেপের ক্ষোভ

পর্তুগালের ম্যাচে আর্জেন্টিনার রেফারি, মানতেই পারছেন না পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফের্নান্দেসও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2022, 06:46 AM
Updated : 11 Dec 2022, 06:46 AM

মরক্কোরর বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর রেফারিকে কাঠগড়ায় তুললেন পেপে। পর্তুগালের অভিজ্ঞ এই ডিফেন্ডারের দাবি, দ্বিতীয়ার্ধে তাদের খেলতেই দেননি আর্জেন্টাইন রেফারি ফাকুন্দো তেয়ো।

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে মরক্কোর বিপক্ষে শনিবার ১-০ গোলে হারে পর্তুগাল। একমাত্র গোলটি করেন ইউসেফ এন-নেসিরি।

এই ম্যাচে আর্জেন্টাইন রেফারিকে দায়িত্ব দেওয়ার ব্যাপারটি মানতে পারছেন না পেপে। ফিফার ম্যাচ অফিসিয়ালদের ওপর রাগ উগড়ে দিয়েছেন তিনি।

“তারা চাইলে এবার আর্জেন্টিনাকে শিরোপা দিয়ে দিতে পারে।”

“আর্জেন্টিনার রেফারি আমাদের ম্যাচ পরিচালনা করছেন এটা অগ্রহণযোগ্য। গতকাল যা ঘটেছে, মেসি এটা নিয়ে কথা বলেছিল, আর্জেন্টিনার সবাই চর্চা করছিল এবং এরপর রেফারি আমাদের ম্যাচে এলো বাঁশি বাজাতে। আমি বলছি না, সে এখানে শর্তসাপেক্ষে এসেছে…কিন্তু দ্বিতীয়ার্ধে আমরা কী খেলেছি? দ্বিতীয়ার্ধে আমাদের খেলারই সুযোগ দেওয়া হয়নি।”

দ্বিতীয়ার্ধে মাত্র ৮ মিনিট যোগ করা নিয়েও প্রশ্ন তোলেন ৩৯ বছর বয়সী পেপে।

“যোগ করা সময় দেওয়া হয়েছিল স্রেফ ৮ মিনিট। আমরা অনেক চেষ্টা করছিলাম আর রেফারি কী করলেন, মাত্র ৮ মিনিট দিলেন? আমি বাজি ধরতে পারি, আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হবে।”

রেফারি নিয়ে সমালোচনা করেছেন পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফের্নান্দেসও। তার অভিযোগ, পর্তুগালকে হারাতে মাঠে নেমেছিলেন রেফারিরা।

“এটা খুবই অদ্ভুত যে, প্রতিযোগিতায় টিকে থাকা দেশ থেকে একজন রেফারি আমাদের ম্যাচ পরিচালনা করেন…আমাদের রেফারি চ্যাম্পিয়ন্স লিগে দায়িত্ব পালন করে, তাদের এখানে থাকার মান রয়েছে। তারা চ্যাম্পিয়ন্স লিগের নন, তারা এই ধরণের খেলায় অভ্যস্ত নন, এমন ম্যাচের জন্য তাদের সেই গতি নেই। তারা পরিষ্কারভাবে আমাদের বিপক্ষে মাঠে নেমেছে। প্রথমার্ধে আমাকে স্পষ্ট ফাউল করা হয়েছে, যেটা ছিল পেনাল্টি।”

এর আগে নেদারল্যান্ডসের বিপক্ষে স্প্যানিশ রেফারির প্রকাশ্যে সমালোচনা করেন লিওনেল মেসি ও এমিলিয়ানো মার্তিনেসরা। ওই ম্যাচে ১৮টি কার্ড দেখান রেফারি।