বিশ্বকাপে ডেনমার্কের স্বপ্নের পরিধি আরও বড়

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সাফল্যের অনুপ্রেরণায় বিশ্ব সেরার মঞ্চে দারুণ কিছু করতে চান দলটির মিডফিল্ডার ক্রিস্তিয়ান এরিকসেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2022, 06:46 PM
Updated : 13 Nov 2022, 06:46 PM

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সবশেষ আসরে উজ্জীবিত ফুটবলে চমকে দিয়েছিল ডেনমার্ক। উঠেছিল সেমি-ফাইনালে। সেই সুখস্মৃতির অনুপ্রেরণায় আসছে বিশ্বকাপে আরও বড় কিছুর স্বপ্ন দেখছেন দেশটির তারকা মিডফিল্ডার ক্রিস্তিয়ান এরিকসেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের এই খেলোয়াড় মনে করেন, বিশ্ব সেরার মঞ্চে অনেকদূর যাওয়ার সামর্থ্য আছে তাদের।

যে ইউরো ২০২০-এর সাফল্য নিয়ে এরিকসেনের এত উচ্ছ্বাস ও আশাবাদ, তাতে তিনি নিজে অবশ্য সরাসরি অবদান রাখতে পারেননি।

ফিনল্যান্ডের বিপক্ষে গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠে লুটিয়ে পড়েন এরিকসেন। মাঠেই তাকে দেওয়া হয় সিপিআর। দীর্ঘক্ষণ চিকিৎসা দেওয়ার পর নেওয়া হয় হাসপাতালে। ছিটকে যান টুর্নামেন্টে থেকে।

দলের সেরা খেলোয়াড়দের একজনকে হারিয়ে দমে না গিয়ে দুর্দান্ত খেলে আসরে এগিয়ে যেতে থাকে ডেনমার্ক। শেষ চারে তাদের পথচলা থামায় ইংল্যান্ড।

অনেকটা সময় বাইরে থাকার পর প্রথমে ক্লাব ফুটবল দিয়ে মাঠে ফেরেন এরিকসেন। লম্বা বিরতির পর জাতীয় দলের হয়ে প্রথম ম্যাচ খেলেন গত মার্চে, নেদারল্যান্ডসের বিপক্ষে প্রীতি ম্যাচে।

এরপর থেকে ডেনমার্ক দলে নিয়মিতই খেলছেন ৩০ বছর বয়সী এরিকসেন। আছেন বিশ্বকাপের চূড়ান্ত দলেও।

নরওয়ের ব্রডকাস্টার এনআরকে-কে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্বকাপে নিজেদের সম্ভাবনা নিয়ে উচ্চাশা প্রকাশ করেন এরিকসেন। তার মতে, ইউরোয় শেষ চারে খেলার পর সবার প্রত্যাশা আরও বেড়ে গেছে।

“আমরা যখন শেষবার ফাইনালসে ছিলাম, তখন আমাদের মূল লক্ষ্য ছিল আগে গ্রুপ পর্বের বৈতরণী পার হওয়া এবং সেখান থেকে এগিয়ে যাওয়া। আমাদের এখনও তাই করা উচিত। আমরা গ্রুপ পর্ব পার করব এবং যতদূর সম্ভব এগিয়ে যাব।”

“নিঃসন্দেহে ভাগ্যকেও পাশে পেতে হবে এবং কিছু ভালো ম্যাচ খেলতে হবে। তবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সেমি-ফাইনালে খেলার পর বিশ্বকাপ নিয়ে আমাদের লক্ষ্য প্রসারিত হয়েছে।”

বৈশ্বিক আসরে 'ডি' গ্রুপে আছে ডেনমার্ক। তাদের তিন প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া।

আগামী ২২ নভেম্বর তিউনিসিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হবে রাশিয়ার আসরে শেষ ষোলোয় ওঠা ডেনিশদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক