নেদারল্যান্ডসে খেলার অভিজ্ঞতা কাজে লাগাতে চান তাগলিয়াফিকো

আর্জেন্টাইন ডিফেন্ডার মনে করেন, কঠিন লড়াই অপেক্ষা করছে তাদের জন্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 09:36 AM
Updated : 8 Dec 2022, 09:36 AM

নেদারল্যান্ডসের বিপক্ষে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে আর্জেন্টিনাকে বাড়তি সুবিধা দিতে পারেন ডিফেন্ডার নিকোলাস তাগলিয়াফিকো। ডাচ লিগে অনেক বছর খেলার কারণে দলটির খুঁটিনাটি অনেক কিছু বেশ ভালো জানা আছে তার। তিনি মনে করছেন, লুইস ফন খালের দল তাদের কঠিন পরীক্ষাই নেবে। 

নেদারল্যান্ডসের ঘরোয়া ফুটবলে বেশ চেনা নাম তাগলিয়াফিকো। দেশটির শীর্ষ ক্লাবের একটি আয়াক্সে পাঁচ মৌসুম খেলার অভিজ্ঞতা আছে এই ডিফেন্ডারের। রেকর্ডও বেশ সমৃদ্ধ। ১৭০ ম্যাচ খেলে ১৬টি গোল করার পাশাপাশি গোল করিয়েছেন ২৩টি। জিতেছেন ছয়টি শিরোপা। 

আয়াক্সে খেলার সুবাদে দেশটির জাতীয় দলে থাকা খেলোয়াড়দের কয়েকজনকেই খুব কাছ থেকে দেখার সুযোগ পেয়েছিলেন তাগলিয়াফিকো। তার সামনে সুযোগ এবার সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে জাতীয় দলকে সাহায্য করার।

কোয়ার্টার-ফাইনালে আগামী শুক্রবার মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। 

এই লড়াইয়ের আগে আলোচনায় উঠে আসছে ৩০ বছর বয়সী তাগলিয়াফিকোর ডাচ লিগে খেলার বিষয়টি। সংবাদ সম্মেলনে নেদারল্যান্ডস দলকে নিয়ে নিজের মূল্যায়ন জানান তিনি। 

“রক্ষণের দিক থেকে তারা খুব শক্তিশালী দল, এটি তাদের শক্তির জায়গার একটি। তাদের উঁচু মানের খেলোয়াড় রয়েছে এবং তারা যে কোনো সময় খেলার গতি পরিবর্তন করতে পারে। আমাদের মতো তাদের কাছেও লড়াইটা ফাইনালের সমান।” 

“এটি খুব কঠিন, জটিল এবং হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচ হবে। ছোট ছোট বিষয় ম্যাচের ভাগ্য গড়ে দেবে।” 

দুই দলের খেলোয়াড়দের মধ্যে পার্থক্যের জায়গাও দেখালেন তাগলিয়াফিকো।

“তাদের (নেদারল্যান্ডসের) অধিকাংশ খেলোয়াড়দেরই আমি জানি, তারা সম্ভবত আমাদের মতো আবেগী নয়, তবে তারা খুব বুদ্ধিমান। তাদের সেই ডাচ-স্টাইলে খেলা ধরন রয়েছে, যা সম্ভবত এখন ততটা জনপ্রিয় নয়। কিন্তু তারা খুব ভালো ফুটবল খেলতে জানে।”