‘বিশ্বকাপ জিততে রোনালদোকে লাগবে পর্তুগালের’

রিয়ালের সাবেক ডিফেন্ডার মিচেল সালগাদো মনে করছেন, পর্তুগালকে বিশ্বকাপ জেতানো গোলটি করার বিশ্বাস লালন করেন রোনালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 07:35 AM
Updated : 8 Dec 2022, 07:35 AM

পারফরম্যান্সে ভাটার টান। শুরুর একাদশে হারাতে হয়েছে জায়গা। ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে যা ঘটছে, ক্যারিয়ারে এমন অভিজ্ঞতা আছে মিচেল সালগাদোরও। এসবকে জীবনেরই অংশ মনে করেন রিয়াল মাদ্রিদের সাবেক এই ডিফেন্ডার। তবে পর্তুগিজ তারকার প্রতি অগাধ আস্থা তার। বললেন, পর্তুগালকে বিশ্বকাপ জেতানো গোলটি করার বিশ্বাস মনে লালন করেন রোনালদো। 

মাঠে রোনালদোর সময়টা ভালো যাচ্ছে না অনেকদিন ধরেই। বয়সের ছাপ স্পষ্ট তার পারফরম্যান্সে। চলতি মৌসুমের প্রথম থেকে সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে শুরুর একাদশে জায়গা হারান ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড। 

অবশ্য বিশ্বকাপের শুরুতে অভিজ্ঞ ফরোয়ার্ডের ওপর ভরসা রাখেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। প্রথম ম্যাচে ঘানার বিপক্ষে পেনাল্টি থেকে জালের দেখাও পান রোনালদো। তাতে প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপের পাঁচ আসরে গোল করার রেকর্ড গড়েন তিনি। কিন্তু তার পারফরম্যান্স ছিল না সন্তোষজনক। 

শেষ ষোলোর লড়াইয়ে গত মঙ্গলবার সুইজারল্যান্ডের বিপক্ষে রোনালদোকে শুরুর একাদশে রাখেননি সান্তোস। মহাতারকাকে ছাড়া নেমে দাপুটে ফুটবলই উপহার দেয় পর্তুগাল। সুইসদের উড়িয়ে দেয় ৬-১ ব্যবধানে। 

রোনালদোর জায়গায় শুরুর একাদশে সুযোগ পেয়ে হ্যাটট্রিক করে রেকর্ড গড়েন তরুণ গনসালো রামোস। তাতে পরের ম্যাচেও শুরুর একাদশে পর্তুগাল অধিনায়কের জায়গা পাওয়া নিয়ে জাগছে প্রশ্ন। 

স্ট্যাটস পারফর্মের একটি আয়োজনে সালগাদো তুলে ধরার চেষ্টা করেন, ক্যারিয়ারের শেষ দিকে এসে প্রয়োজনীয়তা কমে যাওয়া কতটা কষ্টের। তবে তার বিশ্বাস, রোনালদো সবার ভাবনায় পরিবর্তন আনবেন। তাকে নিয়ে সন্দেহকারীদের ভুল প্রমাণ করবেন। 

“আমাদের সবারই পরিবর্তনের মুখোমুখি হতে হবে। এটাই জীবন। তাকে চাপের মধ্যেই রাখা হচ্ছে। তবে তার এটার সঙ্গে বেঁচে থাকতে হবে। আমরা সবাই এর মধ্য দিয়ে গিয়েছি। ক্যারিয়ারের একটা সময় খুবই গুরুত্বপূর্ণ ছিলাম। এক পর্যায়ে সেখানে বদল আসেই।” 

“অন্যরা আসছে, তারা আপনাকে ছাড়াই খেলতে পারছে। উপলব্ধি হবে, তারা আমাকে ছাড়াই খেলছে এবং জিতছে। তবে এটা স্পষ্ট, ক্রিস্তিয়ানো ফুটবলের জন্য বিশাল কিছু। আমরা তার অভাব অনুভব করব।” 

এনিয়ে পঞ্চম বিশ্বকাপ খেলছেন রোনালদো। এটাই তার শেষ বিশ্বকাপ হওয়ার সম্ভাবনাই বেশি। শিরোপা জিতে শেষটা স্বাভাবিকভাবেই রাঙাতে চাইবেন সময়ের সেরা ফুটবলারদের একজন। রোনালদোর মধ্যে কী কাজ করছে, তার কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করলেন সালগাদো। 

“আমি তাকে ভালো করেই চিনি। সে মাথা নত করে থাকার পাত্র নয়। আজও সে ভাবছে, বিশ্বকাপ জয়ের গোলটি করবে এবং পর্তুগাল তার সঙ্গেই চ্যাম্পিয়ন হবে…” 

সেমি-ফাইনালে যাওয়ার লড়াইয়ে আগামী শনিবার মরক্কোর মুখোমুখি হবে পর্তুগাল। বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে গড়াবে ম্যাচটি।