‘ব্যর্থতা ভুলে যাওয়ার অবিশ্বাস্য সামর্থ্য আছে হলান্ডের’

ম্যানচেস্টার সিটি কোচ মনে করেন, তারকা স্ট্রাইকারের সাফল্যের পেছনে বড় ভূমিকা আছে এই সামর্থ্যের। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2024, 10:06 AM
Updated : 4 March 2024, 10:06 AM

সুযোগ হাতছাড়ার আক্ষেপ মনে পুষে রাখেন না আর্লিং হলান্ড। সম্ভাব্য দ্রুত সময়ের মধ্যে ওই ব্যর্থতা ভুলে গিয়ে মনোযোগ দেন পরের সুযোগের দিকে। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার মতে, তারকা স্ট্রাইকারের দারুণ সাফল্যের পেছনে বড় ভূমিকা আছে তার এই মনোভাবের। 

ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে রোববার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ৩-১ গোলের জয়ের পথে প্রথমে অনেকগুলো সহজ-কঠিন সুযোগ হাতছাড়া করেন হলান্ড। তবে শেষে গিয়ে ঠিকই জালের দেখা পান গত মৌসুমের রেকর্ড গোলদাতা।

মার্কাস র‌্যাশফোর্ডের গোলে শুরুতেই পিছিয়ে পড়ে সিটি। এরপর ফিল ফোডেনের প্রথম গোলে পরোক্ষ অবদান রাখার আগে-পরে দুটি সহজ সুযোগ হাতছাড়া করেন হলান্ড। এর একটিতে ফাঁকা জাল পেয়েও খুব কাছ থেকে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান।

অবশেষে যোগ করা সময়ে জালের দেখা পান হলান্ড। আসরে এখন পর্যন্ত ১৮ গোল নিয়ে এবারও প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে তিনিই এগিয়ে। সাম্প্রতিক সময়ে অনেকগুলো সুযোগ কাজে লাগাতে পারেননি হলান্ড। এর একটা বড় উদাহরণ লুটন টাউনের বিপক্ষে ৫ গোল করার আগে চেলসির বিপক্ষে ড্র হওয়া ম্যাচ। সেখানে একগাদা সুযোগ নষ্ট করেন নওয়ের তারকা স্ট্রাইকার।

ইউনাইটেডের বিপক্ষে শেষ সময়ে গোল পাওয়া হলান্ডের একটি বিশেষ বৈশিষ্ট্যের দিকটি সামনে আনলেন সিটি কোচ গুয়ার্দিওলা।

“অসাধারণ যে সব খেলোয়াড়দের সঙ্গে আমার দেখা হয়েছে, তাদের অনেককেই কোচিং করানোর সৌভাগ্য আমার হয়েছে। তারা তাৎক্ষণিকভাবে (সুযোগ হাতছাড়ার কথা) ভুলে যেতে পারে। যত দ্রুত সম্ভব, ওরা তা ভুলে যায়।”

“ফুটবলার, বাস্কেটবল খেলোয়াড়, সবাই সুযোগ হারায়। সেই সময়ে ওরা স্রেফ হাসে এবং এর সঙ্গে মানিয়ে নেয় এবং সেও (হলান্ড) তাই করে। তার ভুলে যাওয়ার অবিশ্বাস্য সামর্থ্য রয়েছে। এটাই সেরা খেলোয়াড়দের পরিচায়ক।”