৪ বছরের নিষেধাজ্ঞা কমে ৯ মাস, মুক্ত হালেপ

আগামী ফরাসি ওপেন কিংবা উইম্বলডনে কোর্টে দেখা যেতে পারে সাবেক এই নাম্বার ওয়ানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 06:46 PM
Updated : 5 March 2024, 06:46 PM

ডোপিংয়ের দায়ে সিমোনা হালেপের চার বছরের নিষেধাজ্ঞার মেয়াদ কমে হয়েছে ৯ মাস। ফলে, এখন যেকোনো সময় টেনিস টুর্নামেন্টে ফিরতে পারবেন সাবেক উইম্বলডন ও ফরাসি ওপেন চ্যাম্পিয়ন।

২০২২ সালের অক্টোবরে ডোপ-বিরোধী আইনের দুটি ধারা ভঙ্গ করার অভিযোগে তাকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়। পরে চার বছরের জন্য নিষিদ্ধ হন তিনি। ওই সময় মেয়েদের র‍্যাঙ্কিংয়ে নবম স্থানে ছিলেন রোমানিয়ার এই খেলোয়াড়।

২০২২ সালের ইউএস ওপেনে করা দুটি নমুনা পরীক্ষাতেই হালেপের শরীরে নিষিদ্ধ উপাদান ‘রোক্সাডাস্টাট’ পাওয়া যায়। তবে শুরু থেকেই নিজেকে ‘নির্দোষ’ দাবি করে আসছেন তিনি।

তখনই সত্য উদঘাটনের জন্য লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন হালেপ। ক্রীড়ার সর্বোচ্চ আদালতের মঙ্গলবারের রায়ে হালেপের নিষেধাজ্ঞার মেয়াদ কমানো হয়, কমে দাঁড়ানো ৯ মাসের শাস্তি এরই মধ্যে শেষ হয়ে গেছে।

শাস্তি কমার পর এক বিবৃতিতে স্বস্তি প্রকাশ করেছেন হালেপ। দ্রুত সময়ে কোর্টে ফেরার আশার কথা শুনিয়েছেন।

“এই দীর্ঘ ও কঠিন প্রক্রিয়ায় পুরোটা সময়ে, আমার বিশ্বাস ছিল যে একদিন সত্য বেরিয়ে আসবে এবং সঠিক রায় হবে। কারণ আমি সবসময় একজন পরিচ্ছন্ন অ্যাথলেট ছিলাম। ট্যুরে (টুর্নামেন্টে) ফেরার জন্য আমার তর সইছে না।”

আগামী মে-জুনে অনুষ্ঠেয় ফরাসি ওপেন কিংবা এর পরের উইম্বলডনে ওয়াইল্ড কার্ড পেতে পারেন ৩২ বছর বয়সী সাবেক এই নাম্বার ওয়ান।