শেষ মুহূর্তে জয় হাতছাড়া হলেও সন্তুষ্ট বেলজিয়াম কোচ

ইংল্যান্ডের বিপক্ষে দলের পারফরম্যান্স ও ফল নিয়ে কোনো অভিযোগ নেই বেলজিয়াম কোচ ডোমেনিকো তেদেস্কোর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2024, 11:18 AM
Updated : 27 March 2024, 11:18 AM

ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক জয়ের দুয়ারে ছিল বেলজিয়াম। কিন্তু শেষ মুহূর্তে ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহ্যামের গোল পাল্টে দেয় দৃশ্যপট। জয় হাতছাড়া হওয়ায় স্বাভাবিকভাবেই কিছুটা হতাশ ডোমেনিকো তেদেস্কো। তবে দলের পারফরম্যান্স ও ম্যাচের ফল নিয়ে কোনো অভিযোগ নেই বেলজিয়াম কোচের।

লন্ডনের ওয়েম্বলিতে মঙ্গলবার ইংল্যান্ড ও বেলজিয়ামের রোমাঞ্চকর প্রীতি ম্যাচটি শেষ হয় ২-২ সমতায়। বেলজিয়ামের হয়ে দুটি গোলই করেন ইউরি তিলেমান্স। ইংলিশদের হয়ে একটি করে গোল ইভান টনি ও বেলিংহ্যামের।

ম্যাচের একাদশ মিনিটে সফরকারীদের এগিয়ে নেন তিলেমান্স। ছয় মিনিট পর সফল স্পট কিকে সমতা টানেন টনি। প্রথমার্ধে তিলেমান্সের আরেকটি গোলে ফের এগিয়ে যায় বেলজিয়াম।

দ্বিতীয়ার্ধের নিধারিত সময় পর্যন্ত ব্যবধান ধরে রাখে তারা। কিন্তু শেষ রক্ষা হয়নি। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সমতা টানেন রেয়াল মাদ্রিদ মিডফিল্ডার বেলিংহ্যাম।

ম্যাচ শেষে তেদেস্কো বলেন, ইংল্যান্ডকে হারাতে পারলে বিশেষ এক পাওয়া হতো তাদের জন্য। তবে ড্র করেও বেশ সন্তুষ্ট তিনি।

“আর পাঁচ সেকেন্ড কাটিয়ে দিতে পারলে এটা হতো খুবই চমৎকার ও বিশেষ অর্জন। আমি মনে করি, ইংল্যান্ড আসলেই শক্তিশালী ছিল, তারা অনেক সুযোগ তৈরি করেছিল। শুরু থেকেই মনে হচ্ছিল যে, (শনিবার ব্রাজিলের কাছে হারের পর) তারা এখানে দ্বিতীয় ম্যাচটি জিততে চায়। এজন্য আমি মনে করি শেষ পর্যন্ত ফলাফল ঠিক আছে।”

ইংল্যান্ডের মাটিতে জয়ের অপেক্ষা আরও দীর্ঘ হলো বেলজিয়ামের। আগের ৭ ম্যাচের ৬টি হেরেছিল তারা, ড্র করতে পেরেছিল একটি ম্যাচ। জয়ের লক্ষ্য পূরণ না হলেও তেদেস্কোর কোচিংয়ে বেলজিয়ামের অপরাজেয় পথচলা অবশ্য দীর্ঘ হলো আরও। এনিয়ে টানা ১২ ম্যাচ হারেনি দলটি।

আন্তর্জাতিক ফুটবলের এই বিরতিতে ইংল্যান্ডের আগে আয়ারল্যান্ডের সঙ্গে ড্র করে বেলজিয়াম। কোচ বললেন, এই দুই ম্যাচ থেকে শিক্ষা নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য দলকে আরও ভালোভাবে প্রস্তুত করতে চান।

“আমাদের এখনও কাজ করতে হবে, (খেলোয়াড়) বাছাই করতে হবে… আশা করি সবাই ফিট আছে। আজকে কেভিন ডে ব্রুইনেকে মিস করেছি আমরা। শারীরিকভাবে আরও অনেকে নিজেদের সেরা অবস্থায় ছিল না।”

“আমাদের মনোযোগ স্লোভাকিয়ার বিপক্ষে ইউরোর প্রথম ম্যাচে, আর এখন আমরা জানি ইউক্রেনেরও মুখোমুখি হবো- তবে ধাপে ধাপে এগোতে হবে।”

আগামী ১৭ জুলাই স্লোভাকিয়া ম্যাচ দিয়ে ২০২৪ ইউরোতে পথচলা শুরু করবে বেলজিয়াম।