‘সেরা কোচ' গুয়ার্দিওলাকে প্রতিদ্বন্দ্বী মনে করেন না ক্লপ

মুখোমুখি লড়াইয়ের আগে ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলাকে প্রশংসায় ভাসালেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 06:02 PM
Updated : 9 March 2024, 06:02 PM

দুজনের দ্বৈরথ শুরু হয়েছিল জার্মানিতে। পরে তা চলে আসে ইংল্যান্ডে। পেপ গুয়ার্দিওলা ও ইয়ুর্গেন ক্লপের এক দশকের কোচিং দ্বৈরথ আধুনিক ফুটবলে উঠে গেছে অন্য উচ্চতায়। ক্লপ অবশ্য দাবি করলেন, গুয়ার্দিওলাকে কখনও প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখেন না তিনি। আরেকটি লড়াইয়ের আগে বরং ম্যানচেস্টার সিটি কোচকে প্রশংসায় ভাসালেন লিভারপুল কোচ। 

চলতি মৌসুম শেষে লিভারপুল ছাড়ার ঘোষণা আগেই দিয়েছেন ক্লপ। রোববার শেষবারের মতো প্রিমিয়ার লিগে গুয়ার্দিওলার মুখোমুখি হতে যাচ্ছেন এই জার্মান কোচ। সিটির চেয়ে এক পয়েন্টে এগিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে লিভারপুল। 

২০১৫ সালের অক্টোবরে লিভারপুলে যোগ দেন ক্লপ। চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগসহ অ্যানফিল্ডে মোট ৭টি বড় ট্রফি জিতেছেন তিনি। আর ২০১৬ সালের গ্রীষ্মে সিটির দায়িত্ব নিয়ে গুয়ার্দিওলা জিতেছেন মোট ১৪টি ট্রফি। প্রতিটি বড় শিরোপাই অন্তত একবার করে জিতেছেন এই স্প্যানিয়ার্ড। 

লিভারপুলের আগে জার্মানিতে বরুশিয়া ডর্টমুন্ডের কোচ থাকাকালীন দুই মৌসুমে গুয়ার্দিওলার মুখোমুখি হন ক্লপ। গুয়ার্দিওলা তখন ছিলেন বায়ার্ন মিউনিখের দায়িত্বে। রোববারের ম্যাচের আগে তার সঙ্গে মুখোমুখি লড়াইয়ে ১২-১১ ব্যবধানে এগিয়ে আছেন ক্লপ। এই সাফল্য সত্ত্বেও ক্লপ বললেন, তার দেখা সেরা কোচ গুয়ার্দিওলা। 

“জানি না অতীতের কোচদের কীভাবে মূল্যায়ন করব, কিন্তু আমার জীবদ্দশায়, তিনি (গুয়ার্দিওলা) সেরা কোচ। আমরা দুজনেই লড়াকু মানসিকতার, দুজনেই ম্যাচ জিততে চাই এবং দুজনেই নিজেদের দলে ভালো সব খেলোয়াড় পেয়ে সৌভাগ্যবান। তবে আমাদের মাঝে কোনো (ব্যক্তিগত) প্রতিদ্বন্দ্বিতা নেই। যদি ভবিষ্যতে আমাদের দেখা হয়, অবশ্যই একে অপরের প্রতি পূর্ণ সম্মান থাকবে। আমি আগেও বলেছি, আমরা তাকে কতটা সম্মান করি।” 

"তবে, রোববারই হয়তো শেষবারের মতো (তার মুখোমুখি হওয়ার) সুযোগ নয় আমার জন্য, কারণ এফএ কাপ বা পরের রাউন্ডে আমাদের আবার দেখা হতে পারে। আমি জানি না এই সপ্তাহান্তে অন্য লিগগুলোতে কারা খেলছে। তবে এটি সম্ভবত এই সপ্তাহান্তের সবচেয়ে আলোচিত ম্যাচ।” 

দুজনের কোচিং কৌশল একেবারে ভিন্ন। সবসময় পজেশনভিত্তিক ফুটবলের পথে হেঁটেছেন গুয়ার্দিওলা। ক্লপ ছুটেছেন প্রেসিং ফুটবলে দীক্ষা সঙ্গী করে। তাই কোন জায়গায় কে বেশি ভালো, সেই আলোচনায় যেতে চান না ৫৬ বছর বয়সী ক্লপ। 

“আমি বলতে পারর না কোন জায়গায় তিনি আমার চেয়ে ভালো, তবে স্রেফ দেখুন তার দল কেমন খেলছে। কিছু জায়গা থাকতে পারে যেখানে তার চেয়ে আমি ভালো হতে পারি, যদিও আমি ঠিক জানি না। আমি এগুলো আলাদা করতে পারব না। এমন মানুষ থাকতে পারে, যারা তাদের (সিটি) চেয়ে আমরা যেভাবে খেলি সেটা পছন্দ করতে পারে। আমি এই ধরনকে পছন্দ করি, অন্যথায় আমরা অন্য কৌশলে খেলতাম।” 

কোচিং ক্যারিয়ারের পুরোটা সময় যেখানেই গেছেন, সেখানেই ঘরোয়া লিগে আধিপত্য করেছেন গুয়ার্দিওলা। বার্সেলোনায় তিনবার লা লিগা, বায়ার্নে তিনবার বুন্ডেসলিগা শিরোপা জিতেছেন তিনি। সিটির হয়ে প্রিমিয়ার লিগ জিতেছেন পাঁচবার। বার্সেলোনা ও সিটি, দুই দলের হয়েই পেয়েছেন ট্রেবল জয়ের স্বাদ।