হতাশার মৌসুমে শেষভাগে ভালো করার স্বস্তি ক্লপের

লিভারপুল কোচ মনে করেন, দেরিতে হলেও নিজেদের সামর্থ্য দেখাতে পেরেছেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 03:34 PM
Updated : 13 May 2023, 03:34 PM

অনেক প্রত্যাশা থাকলেও চলতি মৌসুমে তা পূরণ করতে পারেনি লিভারপুল। তবে মৌসুমের শেষের অংশে এসে যেন নিজেদের কিছুটা ফিরে পেয়েছে তারা। প্রিমিয়ার লিগে টানা ছয় ম্যাচ জিতেছে ইয়ুর্গেন ক্লপের দল। দলের পারফরম্যান্সে খুশি এই জার্মান কোচ। তিনি বলেছেন, দেরিতে হলেও নিজেদের সামর্থ্য দেখাতে পেরেছে তার দল।

গত মৌসুমে দুটি ঘরোয়া শিরোপা জেতা লিভারপুল এবার এরই মধ্যে ছিটকে গেছে সব প্রতিযোগিতা থেকে। গত এপ্রিলের শুরুতেও লিগে শীর্ষ ছয়ে থাকাটাই চ্যালেঞ্জ ছিল তাদের জন্য। তবে সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ায় দলটি।

টানা ছয়টি লিগ ম্যাচ জিতে শীর্ষ চারে থাকা সম্ভাবনা ধরে রেখেছে লিভারপুল। এক বছরের বেশি সময়ের মধ্যে এটি দলটির সেরা পারফরম্যান্স।

লিগে ৩৫ ম্যাচে ১৮ জয় ও ৮ ড্রয়ে ৬২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ক্লপের দল। এক ম্যাচ কম খেলে ৬৩ পয়েন্টে চারে ম্যানচেস্টার ইউনাইটেড। নিউক্যাসল ইউনাইটেড আছে তিনে, ৩৫ ম্যাচে ৬৬ পয়েন্ট তাদের।

প্রথম ও দ্বিতীয় স্থানে আছে যথাক্রমে ম্যানচেস্টার সিটি (৩৪ ম্যাচে ৮২ পয়েন্ট) ও আর্সেনাল (৩৫ ম্যাচে ৮১ পয়েন্ট)।

মৌসুমের শেষভাগে জ্বলে উঠলেও নিশ্চিত নয় লিভারপুলের সেরা চারে থাকা। তাই অনিশ্চয়তার সুতোয় ঝুলছে তাদের চ্যাম্পিয়ন্স লিগে। লিভারপুলের পরবর্তী ম্যাচ লিগে, আগামী সোমবার লেস্টার সিটির বিপক্ষে। এই ম্যাচের আগে শনিবার সংবাদ সম্মেলনে ক্লপ দলের সাম্প্রতিক খেলায় নিজের স্বস্তি তুলে ধরেন।

“এই মৌসুমে আমরা আসলেই খারাপ খেলেছি এবং এখন আমাদের পয়েন্ট ৬২। এটা অদ্ভুত। আমি সত্যিই খুশি যে আমরা কিছুটা হলেও লড়াই করতে পেরেছি। এটা কোথায় গিয়ে শেষ হবে, বিষয়টা কেবল তা নিয়েই নয়।”

“আমি জানি সবাই চ্যাম্পিয়ন্স লিগে খেলতে চায়, আমি নিজেও তা চাই বলে সেটা শতভাগ বুঝতে পারি। তবে তা হয়তো হওয়ার নয়, আর এই পরিস্থিতি আমরাই তৈরি করেছি। তবে লড়াই করা এবং আমরা যে বিশেষ কিছু করতে পারি সেটা আবারো দেখাতে পেরে আমি খুব খুশি।”

ক্লপ মনে করেন, আসছে ম্যাচগুলোতে জয়ের ধারা বজায় রাখা খুব কঠিন হবে তাদের জন্য।

“টানা ছয় ম্যাচ জেতা বিশেষ কিছু এবং এটা যদি সহজ হতো তাহলে আমরা সেটা আরও বেশি বেশি করতে পারতাম, অন্য দলগুলো তা আরও বেশি করতে পারত।”

“(টানা) সাত ম্যাচ জেতা আরও কঠিন হবে, তবে অষ্টম ও নবম ম্যাচ জেতা আসলেই কঠিন, কারণ এটি ফুটবল এবং অন্যান্য দলগুলোও ম্যাচের জন্য ভালো প্রস্তুতি নেয় এবং তাদের নিজ নিজ লক্ষ্য রয়েছে। তবে মৌসুমের এই অংশটি আমাদের স্পষ্ট ধারণা দিয়েছে যে আমরা এখনও কক্ষপথে আছি।”