‘অবিশ্বাস্য’ আলোন্সোর উচ্ছ্বসিত প্রশংসায় ক্লপ

পরের প্রজন্মের কোচরা দৃশ্যপটে চলে এসেছে বলেই ধারণা লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের এবং সেখানে তিনি সবার চেয়ে আলাদা মনে করেন শাবি আলোন্সোকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2024, 06:39 AM
Updated : 17 Feb 2024, 06:39 AM

শাবি আলোন্সোই কি হবেন লিভারপুলে ইয়ুর্গেন ক্লপের উত্তরসূরি? আপাতত সেই আলোচনায় যেতে আগ্রহী নন ক্লপ। তবে আলোন্সোকে নিয়ে কথা বলতে আগ্রহের কমতি নেই তার। লিভারপুলের বিদায়ী কোচের মতে, নতুন প্রজন্মের কোচরা তাদের উপস্থিতি জানান দিচ্ছেন এবং সেখানে সবার চেয়ে আলাদা মনে করেন তিনি আলোন্সোকে। 

বেয়ার লেভারকুজেনের কোচ হিসেবে এবার ইউরোপিয়ান ফুটবলে তোলপাড় ফেলে দিয়েছেন আলোন্সো। ১১৯ বছর আগে প্রতিষ্ঠিত যে ক্লাব কখনও বুন্ডেসলিগার শিরোপা জয়ের স্বাদ পায়নি, এবার তারাই বায়ার্ন মিউনিখের রাজত্ব ভেঙে ট্রফি জয়ের লড়াইয়ে এগিয়ে আছে অনেকটা। ২১ ম্যাচ শেষে ৫৫ পয়েন্ট নিয়ে বায়ার্নের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে আছে তারা। সবশেষ ম্যাচে ৩-০ গোলে গুঁড়িয়ে দিয়েছে বায়ার্নকেই। 

গত মৌসুমে চ্যাম্পিয়ন বায়ার্নের চেয়ে ২১ পয়েন্ট পেছনে থেকে ষষ্ঠ হওয়া লেভারকুজেন এবার লিগের ২১ ম্যাচে অপরাজিত এখনও। শুধু লিগেই নয়, গোটা মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩১ ম্যাচের একটিতেও হারেনি তারা। জিতেছে ২৭টিতেই। গোল করেছে তারা ৯৩টি, হজম করেছে স্রেফ ২২টি। স্রেফ ফলাফলেই নয়, আধুনিক ও উজ্জীবিত ফুটবলের প্রদর্শনীতে নজর কেড়েছে আলোন্সোর দল।

লেভারকুজেনের সঙ্গে আলোন্সোর চুক্তি ২০২৬ পর্যন্ত। তবে আগামী মৌসুমেই তাকে লিভারপুলের ডাগআউটে দেখা যাওয়ার সম্ভাবনা নিয়ে সরগরম সংবাদমাধ্যম। এই মৌসুম শেষেই ক্লপ লিভারপুল ছাড়ার ঘোষণা দেওয়ার পরই মূলত আলোন্সোর সম্ভাবনা নিয়ে আলোচনার শুরু। 

ক্লপ সেই আলোচনায় বাড়তি খোরাক জোগাতে চাইলেন না। তবে আলোন্সোর প্রতি নিজের মুগ্ধতাও লুকালেন না। 

“শাবি অবিশ্বাস্য কাজ করে চলেছে। (আলোন্সোর লিভারপুলের আসার খবর) এটা পুরোপুরি আলাদা ব্যাপার। ৮ সপ্তাহ আগে আমাকে যদি শাবি আলোন্সোর কথা জিজ্ঞেস করতেন, আমি বলতাম ‘ওহ মাই গড!” 

“যেটা বলতে চাই যে, (কোচিংয়ের) মহীরুহ যারা, আনচেলত্তি, মরিনিয়ো, গুয়ার্দিওলা, হয়তো আমি… আমরা পরের ২০ বছর ধরে এটা চালিয়ে যাব না… হ্যাঁ, হয়তো মরিনিয়ো চালিয়ে যাবেন… কিন্তু বাকিরা আরও ২০ বছর থাকবেন না। পরের প্রজন্ম এর মধ্যেই চলে এসেছে এবং তাদের মধ্যে শাবি অবশ্যই স্বতন্ত্র।”

ফুটবলবোধের গভীরতার জন্য খেলোয়াড়ি জীবন থেকেই আলাদা পরিচিতি ছিল আলোন্সোর। রেয়াল সোসিয়েদাদের হয়ে ক্যারিয়ার শুরুর পর লিভারপুলের হয়ে ৫ বছর মাঠ মাতিয়েছেন তিনি, পরে আরও ৫ বছর রেয়াল মাদ্রিদের জার্সিতে ছিলেন উজ্জ্বল। ক্যারিয়ারের শেষ ভাগে খেলেছেন তিনি বায়ার্ন মিউনিখে। কোচিংয়ে শুরুটা করেন তিনি স্পেনে রেয়াল সোসিয়েদাদের ‘বি’ দল দিয়ে। পরে ২০২২ সালের অক্টোবরে দায়িত্ব নেন লেভারকুজেনের। 

সোসিয়েদাদের হয়েই আশির দশকের শুরুতে টানা দুই মৌসুম লা লিগা জিতেছেন তার বাবা পেরিকো আলোন্সো। পরে বার্সেলোনার হয়েও লা লিগে জেতেন পেরিকো। খেলা ছাড়ার পর তিনিও ছিলেন কোচ।

ক্লপের ধারণা, ভালো কোচ হয়ে ওঠার রসদ আলোন্সের ভেতরেই ছিল সবসময়। 

“সে নিজে একসময় বিশ্বমানের ফুটবলার ছিল। কোচিং পরিবার থেকে উঠে এসেছে, এটাও কিছুটা সহায়তা করে কাজে। খেলোয়াড়ি জীবনেই সে ছিল অনেকটা কোচের মতো। তার দল যে মানের ফুটবল খেলছে, যেভাবে সে দল গড়েছে, দলবদলকে যেভাবে কাজে লাগিয়েছে, সবকিছুই খুবই ব্যতিক্রমী।” 

ক্লপ নিজে বুন্ডেসলিগায় এক যুগের বেশি সময় খেলেছেন। পরে বরুশিয়া ডর্টমুন্ডের কোচ হিসেবেও ছাপ রেখেছেন। সেখানকার ফুটবলের ধরনটা জানেন বলেই লেভারকুজেন ও আলোন্সোর সাফল্যের ওজনটা তিনি জানেন। 

“বুন্ডেসলিগায় দীর্ঘদিন খেলেছি আমি, জানি সেখানকার সবকিছু। তারা যেভাবে খেলছে, শুধু পয়েন্ট তালিকা নয়, তাদের খেলার ধরন, এটা দারুণ। এবার লিগ জয়ের ভালো সম্ভাবনা আছে লেভারকুজেনের। ইউরোপা লিগেও লেভারকুজেন ফেভারিট দলগুলির একটি। এটি তাই হতে পারে লেভারকুজেনের মৌসুম। সত্যিই পাগলাটে ব্যাপার।”