‘ইয়ামালের পায়ে মেসির ঝলকানি’

তবে, মহাতারকা লিওনেল মেসির সঙ্গে তরুণ লামিনে ইয়ামালের তুলনা এখনই করতে চান না বার্সেলোনা কোচ শার্ভি এর্নান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 10:15 AM
Updated : 9 March 2024, 10:15 AM

আগেও লিওনেল মেসির মতো ঝলক দেখিয়ে শিরোনাম হয়েছেন অনেকে। আগামীর মেসি পাওয়ার সম্ভাবনায় চারদিক হয়েছে আন্দোলিত, কিন্তু পারফরম্যান্সের দ্যুতি ধরে রাখতে না পেরে সময়ের চোরাস্রোতে তারা হারিয়েও গেছেন। মায়োর্কার জালে লামিনে ইয়ামালের নজরকাড়া গোলের পর ফের শুরু হয়েছে সেই আলোচনা। বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেসও মুগ্ধ, কিন্তু মেসির সঙ্গে তুলনায় অতীত অভিজ্ঞতা থেকে বললেন, সম্ভাবনাকে পূর্ণতা না দিতে পারলে তা অর্থহীন।

লা লিগায় শুক্রবার রাতে মায়োর্কার বিপক্ষে দারুণ শটে পোস্ট কাঁপানোর একটু পরই মেসির ঝলক দেখিয়ে দৃষ্টিনন্দন গোলটি করেন ইয়ামাল। ডি-বক্সের বাইরে বল পেয়ে পায়ের কারিকুরিতে ভেতরে ঢুকে সঙ্গে লেগে থাকা একজন ও সামনে দেয়াল হয়ে থাকা আরেকজনকে এড়িয়ে চমৎকার বাঁকানো শটে জাল খুঁজে নেন এই টিএনএজার। ইয়ামালের ৭৩তম মিনিটের গোলটিই গড়ে দেয় ম্যাচের ভাগ্য।

ইয়ামালের গোলটি নিয়ে শুরু হয়েছে মাতামাতি। অনেকে এই উঠতির মধ্যে মেসির খেলার সাদৃশ্য, ছায়া দেখছেন। কিন্তু শাভি এখনই মেসির সঙ্গে ইয়ামালের তুলনায় যেতে চান চান না।

“এটা (এই তুলনা) আমি শুনেছি, কিন্তু লামিনে যদি তেমন হয়ে না উঠতে পারে, তাহলে এই তুলনায় সে লাভবান হবে না। এ পর্যন্ত মেসির সঙ্গে যারই তুলনা হয়েছে, তারা হারিয়ে গেছে। তার মতো খেলোয়াড়ের সঙ্গে কারো তুলনা ভালো বিষয় নয়।”

“কিন্তু লামিনে বাঁ পায়ের ফুটবলার, ভেতরের দিকে খেলে…মেসির কিছুটা ছাপ তার খেলায় আছে, কিন্তু আমরা কথা বলছি, সর্বকালের সেরা খেলোয়াড়কে (মেসি) নিয়ে, তো আমার মনে হয়, তাদের মধ্যে তুলনা না করাই সবচেয়ে ভালো।”

বার্সেলোনার জার্সিতে অভিষেক মৌসুমে এরই মধ্যে ছয় গোল করেছেন ইয়ামাল। অ্যাসিস্ট করেছেন সাতটি। খুব দ্রুত দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে তিনি। এত অল্প বয়সে ইয়ামালের ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্যে মুগ্ধ শাভি। তবে, সামনের পথটা পাড়ি দেওয়ার যে এখনও অনেক বাকি, মনে করিয়ে দিয়েছেন সেটাও।

“আজ রাতে লামিনে পার্থক্য গড়ে দিয়েছে। যদিও সে বার্সেলোনার হয়ে সেরা ম্যাচটা খেলেনি, কিন্তু পার্থক্য গড়ে দিয়েছে। দলের জন্য (আজ) সে পুরোপুরি ভিন্ন এক পারফরমার ছিল। ১৬ বছর বয়সী এই ছেলেটাকে নিয়ে ভীষণ খুশি আমি।”